অবশেষে পেঁয়াজের দাম ১০০ টাকা ছুঁল শহর কলকাতায়, কমবে কবে? জানাল টাস্ক ফোর্স

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : পুজো শেষ হতে না হতেই পেঁয়াজের দামে একে নাভিশ্বাস ওঠার অবস্থা সাধারণ মধ্যবিত্তের। বাঙালির রান্নাঘর পেঁয়াজ ছাড়া কার্যত অচল। তবে হাত দিলেই লাগছে ছ্যাঁকা। বাজারে দর করলে কেউ বলছে ৭০ টাকা কেজি, কেউ বলছে ৮০ টাকা। আবার কোনও কোনও বাজারে ১০০ টাকা কেজি দরেও বিক্রি হচ্ছে পেঁয়াজ। এত দাম হলে সাধারণের পক্ষে কেনা প্রায় অসম্ভব হয়ে যাবে। তাই এবার কড়া নজরদারি শুরু করল রাজ্যের টাস্ক ফোর্স। বৃহস্পতিবার সকাল থেকে স্থানীয় থানার পুলিশকে সঙ্গে নিয়ে শহরের একাধিক বাজারে হানা দেয় টাস্ক ফোর্স। এত বেশি দামে যাতে পেঁয়াজ বিক্রি না করা হয়, সে ব্যাপারে সতর্ক করা হয়েছে।

এদিন দোকানে দোকানে ঘুরে পেঁয়াজ, আলু, আদা রসুন কোথায় কত দামে বিক্রি হচ্ছে তার খোঁজ নেন টাস্ক ফোর্সের প্রতিনিধিরা। দমদম, নাগেরবাজার থেকে শুরু করে বাগুইআটি পর্যন্ত সব বাজার ঘুরে দেখেন তাঁরা। টাস্কফোর্সের সদস্য রবীন্দ্রনাথ কোলে জানান, বাংলায় পেঁয়াজ উৎপন্ন হয় না। মহারাষ্ট্রের নাসিক থেকে আনতে হয়। তাঁর অভিযোগ, নাসিকে ব্যবসায়ীরা ধর্মঘট করছে, ফলে একটা সঙ্কট তৈরি হয়েছে। এছাড়াও তিনি জানিয়েছেন, এবছর কেন্দ্রীয় সরকার কো অপারেটিভ-এর মাধ্যমে কৃষকদের কাছ থেকে পেঁয়াজ কিনে নিয়েছে। টাস্ক ফোর্সের অভিযোগ, সেই পেঁয়াজ সরকার দিল্লির পাইকারি বাজারে ৩০ টাকা দরে বিক্রি করছে আর পশ্চিমবঙ্গে ৫০ টাকা দরে। আপাতত নজরদারি চলছে মুখ্যমন্ত্রীর নির্দেশে ।

বিষয়টি রাজ্যের মুখ্যসচিব ও সরকারের অন্যান্য আধিকারিকদের জানানো হবে বলে জানিয়েছেন রবীন্দ্রনাথ কোলে। তিনি চান কেন্দ্রের সঙ্গে কথা বলুক রাজ্য সরকার। শহরের পাশাপাশি জেলাগুলিতেও নজরদারি চলবে বলে তিনি জানিয়ছেন। টাস্কফোর্সের আরো আশা, পেঁয়াজের দাম নিয়ন্ত্রণে চলে আসবে আগামি ১০-১৫ দিনের মধ্যেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *