রেশন ডিলারদের বেশি কমিশন চালু হচ্ছে ঘরে ঘরে রেশন পৌঁছে দিতে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : রাজ্য সরকার রেশন দোকানগুলির উপরেই ছেড়ে দিচ্ছে উপভোক্তাদের বাড়ি-বাড়ি রেশন পৌঁছে দেওয়ার ভার। তারা রেশন ডিলারদের অতিরিক্ত কমিশন এবং গাড়ি কেনার ক্ষেত্রে ভর্তুকির আশ্বাস দিয়েই পরীক্ষামূলক ভাবে ‘দুয়ারে রেশন’ চালু করতে চলেছে। গোটা রাজ্যে ১৫ সেপ্টেম্বর থেকে এই ব্যবস্থা কার্যকর হবে বলে খাদ্য দফতর জানিয়েছে । সরকার রেশন ডিলার সংগঠনের সঙ্গে বেশ কয়েক দফা বৈঠকও করেছে বাড়ি-বাড়ি রেশন পৌঁছে দেওয়ার ব্যাপারেও।

এক্ষেত্রে ডিলারদের দাবি ছিল, তাঁদের খরচ বেড়ে যাবে এই অতিরিক্ত দায়িত্ব নিতে গেলে। একই সঙ্গে তাঁদের হাঁটতে হবে গাড়ি ভাড়া করা বা কেনার পথেও। সরকারের আশ্বাস, ডিলারদের অতিরিক্ত কমিশন এবং গাড়ি কেনার জন্য ভর্তুকির প্রস্তাব বিবেচনা করা হচ্ছে এই প্রকল্পের স্বার্থেই। রাজ্য সেই সঙ্গে স্পষ্ট করে দিয়েছে যে, কোনও ভাবেই উপভোক্তাদের উপরে চাপানো যাবে না বাড়িতে রেশন পৌঁছে দেওয়ার খরচের বোঝা।

খাদ্য দফতরের কর্তারা জানাচ্ছেন, এই ব্যবস্থার পরীক্ষামূলক প্রয়োগ শুরু হবে ১৫% রেশন দোকানকে কাজে লাগিয়ে। অক্টোবরে আরও বাড়ানো হতে পারে দোকানের সংখ্যা । কোথায় কী ধরনের সমস্যা হচ্ছে, পরিকল্পনায় কোনও পরিমার্জন প্রয়োজন কি না, তা বুঝে দুয়ারে রেশন প্রকল্প পুরোদমে শুরু হতে পারে ভাইফোঁটার সময় থেকেই। প্রথম থেকেই বাড়তি জোর দেওয়া হয়েছে খাদ্যসামগ্রীর ওজন ঠিক রাখার উপরেও ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *