রেহাই নেই সেঞ্চুরিতে পৌঁছেও ,পেট্রল আরও দামি হল শহর কলকাতায়

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : আরও মহার্ঘ্য হল পেট্রল-ডিজ়েল। লিটার পিছু আগেই সেঞ্চুরি পেরিয়েছে পেট্রলের মূল্য। পেট্রলের দাম এমনকি ১০০ -র উপর দিয়ে যাচ্ছে বুধবার থেকেই। আজ তা বেড়ে পৌঁছে গিয়েছে ১০১ টাকা ১ পয়সায় । লিটার পিছু ডিজ়েলের দামও বাড়ছে একইসঙ্গে পাল্লা দিয়ে। কলকাতায় আজ ডিজ়েলের দাম বেড়ে হয়েছে ৯২ টাকা ৯৭ পয়সা।

পেট্রল এর মূল্য আরও আগে একশোর গণ্ডি পার করেছে উত্তরের বেশ কয়েকটি জেলায়। একে তো করোনা পরিস্থিতি । তার উপর জ্বালানি তেলের দাম ক্রমেই মহার্ঘ্য হচ্ছে। আর সাধারণ নাগরিকদের ভোগান্তি বাড়ছে যার জেরে। এদিকে কেন্দ্র-রাজ্য চাপানউতোরও সমানে চলছে পেট্রোপণ্যের লাগাতার মূল্যবৃদ্ধিকে ঘিরে। রাজ্য দিল্লিকে যেমন বলছে সেস কমাতে। দিল্লি থেকে আবার তেমনি বলা হচ্ছে, কেন তার ভাগের টাকা কমাচ্ছে না রাজ্য সরকার।

অবশ্য একাধিকবার পেট্রোপণ্যের মূল্যবৃদ্ধি নিয়ে উদ্বেগ প্রকাশ করতে দেখা গিয়েছে কেন্দ্রের তরফেও।কিন্তু প্রতিবারই নির্মলা সীমারমন বা অন্যান্য মন্ত্রীদের গলায় শোনা গিয়েছে, তাঁরা অপারগ । জ্বালানি তেলের দাম যে আন্তর্জাতিক বাজার দরের উপর নির্ভর করে সেই কথাই বারবার বলে বল সরিয়ে দিয়েছে নিজেদের কোর্ট থেকে। এদিকে আবার পেট্রল-ডিজ়েলের দাম গলায় কাঁটার মতো বিঁধছে রাজ্য সরকারেরও। বিশেষ করে রাজ্যের নাজেহাল অবস্থা বেসরকারি বাস পরিষেবা সচল রাখতে গিয়ে। বেসরকারি বাস মালিক সংগঠনগুলির থেকে এমনকি ভাড়া বাড়ানোর জন্য বারবার দাবি করা হচ্ছে। স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছে, ভাড়া না বাড়ানো হলে, রাস্তায় বাস নামানো কোনো মতেই সম্ভব নয় এই অগ্নিমূল্যর বাজারে। কিন্তু রাজ্য সরকার বাসের ভাড়া বাড়ানোর বিপক্ষে ।

আর এরই জাঁতাকলে পরেই নিত্যযাত্রীরা ক্রমশ ভোগান্তির শিকার হচ্ছেন। লোকাল ট্রেন বন্ধ।বাস পরিষেবাই একমাত্র ভরসা রোজকার যাওয়া আসায় । অথচ, রাস্তায় পর্যাপ্ত বেসরকারি বাস ও মিনিবাসের দেখা নেই। এদিকে ট্যাক্সি বা অটোগুলির ভাড়াও মধ্যবিত্তের নাগালের বাইরে একাধিক জায়গায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *