শেয়ার বাজারে ফের ধাক্কা সপ্তাহান্তে , দিনের শুরুতেই সেনসেক্স পড়ল ১০০০ পয়েন্ট

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : শেয়ার বাজারে ফের ধস নামলো সপ্তাহের শেষ দিনের শুরুতেই। শুক্রবার বাজার খুলতেই সেনসেক্স পড়ল ১০০ পয়েন্ট। মূলত শেয়ার বাজারে মন্দা যাচ্ছে রিজার্ভ ব্যাঙ্ক রেপোরেট বাড়ানোর দিন থেকেই। যদিও পড়ের দিন ছিল একটু ভাল অবস্থায় । কিন্তু তার পরের দিন শেয়ার বাজার ফের ধাক্কা খেল ।

দুদিন আগেই রিজার্ভ ব্যাঙ্ক রেপোরেট বাড়িয়েছে। ভার্চুয়াল সাংবাদিক বৈঠক করে রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস রেপোরেট ৪ বেসিস পয়েন্ট বাড়ানোর কথা ঘোষণা করেছিলেন। তারপরেই ধস নেমেছিল শেয়ার বাজারে। প্রায় এক ধাক্কায় অনেকটাই পড়ে যায় ৩০টি কোম্পানির শেয়ারের দাম । তারপরের দিন একটু অবস্থা উন্নতি হয়েছিল শেয়ার বাজারে। কিন্তু শুক্রবার সেটা ফের ধাক্কা খায় ।

সপ্তাহান্তে সকলে শেয়ার বাজারের অবস্থা একটু ভাল হবে বলেই আশা করেছিলেন । কিন্তু বাজার খুলতেই দেখা গেল উল্টো ছবি। এক ধাক্কায় শেয়ার বাজার ৮৫০ পয়েন্ট পড়ল। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে সেটা বেড়ে দাঁড়ায় ১০০০ পয়েন্ট। একাধিক নামি কোম্পানির শেয়ারের দাম পড়েছে। একই রকম নিফটির দশাও। ১৬,৪৫০ মার্কের নীচে নেমে গিয়েছে নিফটি। শেয়ার বাজার এবং নিফটি খুব একটা ভাল অবস্থায় নেই ২০২০ সালের নভেম্বর মাসের পর থেকেই।

উল্লেখ্য ,একদিকে আন্তর্জাতিক বাণিজ্যে ধাক্কা করোনা সংক্রমণের কারণে । একাধিক দেশে লকডাউনের কারণে বিনিয়োগে আগ্রহ দেখাচ্ছে না অনেক সংস্থাই। সেকারণে মন্দা দেখা দিয়েছিল আন্তর্জাতিক ব্যবসায়। ভারতেও তার বিপুল প্রভাব পড়েছিল। সেই পরিস্থিতি কাটিয়ে উঠতে না উঠতেই ইউক্রেন-রাশিয়া যুদ্ধ। তার জেরে শেয়ার বাজারে আবার মন্দা দেখা দেয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *