লক্ষ্মীর ভাণ্ডারের ৫০০ টাকার কথা ভুলে যাবেন, এবার থেকে মিলবে ৮০০ টাকা! নতুন প্রকল্প এ রাজ্যের মুখ্যমন্ত্রীর

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : পশ্চিমবঙ্গে তৃণমূল ক্ষমতায় আসার পর বিভিন্ন ধরনের প্রকল্প চালু করেছে। রাজ্য সরকারের তরফ থেকে চালু করা সেই সকল প্রকল্পের মধ্যে অন্যতম জনপ্রিয় একটি প্রকল্প হল লক্ষ্মীর ভাণ্ডার।এই প্রকল্পের মধ্য দিয়ে রাজ্যের মহিলাদের প্রতি মাসে ৫০০ টাকা এবং ১০০০ টাকা করে দেওয়া হয়। এবার এই প্রকল্প বাদেও রাজ্য সরকারের তরফ থেকে আরও একটি প্রকল্প আনা হয়েছে। যা রীতিমতো জনপ্রিয় হয়ে উঠছে। এই প্রকল্পে দেওয়া হবে ৮০০ টাকা। উল্লেখযোগ্য বিষয় হল, পশ্চিমবঙ্গ সরকারের তরফ থেকে নতুন এই প্রকল্প আনা হয়েছে মূলত রাজ্যের ছাত্রীদের জন্য। এই প্রকল্পের নাম দেওয়া হয়েছে শিক্ষাশ্রী।

রাজ্যের আর্থিক এবং সামাজিক ভাবে পিছিয়ে পড়া ছাত্রীদের জন্য এই প্রকল্প চালু করা হয়েছে সরকারের পক্ষ থেকে। তবে, এই প্রকল্প এখনও সেভাবে পরিচিতি লাভ করেনি।কিন্তু কারা কারা এই সুবিধা পাবেন, সেটা জানা অবশ্যই জরুরি। আসুন জেনে নেওয়া যাক, কাদের জন্য এই সুবিধা বরাদ্দ হয়েছে। প্রথমত, পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা এবং পশ্চিমবঙ্গের পড়ুয়া হলে সে এই সুবিধা পাবে।

দ্বিতীয়ত, রাজ্যের যে কোনও স্কুলের পঞ্চম থেকে অষ্টম শ্রেণীর ছাত্রীরা।

তৃতীয়ত, তপশিলি জাতি ও উপজাতি শ্রেণীর অন্তর্ভুক্ত হতে হবে।

চতুর্থত, পরিবারের বার্ষিক আয় ২.৫ লক্ষ টাকার বেশি হলে এই প্রকল্পের জন্য আবেদন করা যাবে না।

পঞ্চমত, আবেদন করা পড়ুয়ার জাতিগত শংসাপত্র থাকা বাধ্যতামূলক।

ষষ্ঠত, পরিবারের বার্ষিক আয়ের সার্টিফিকেট জমা দিতে হবে।

সপ্তমত, আবেদনকারী পড়ুয়ার কোর ব্যাঙ্কিং সুবিধাযুক্ত ব্যাঙ্কে অ্যাকাউন্ট থাকতে হবে। তবে, এই প্রকল্পের সুবিধা পাওয়ার জন্য অনলাইনে আবেদন করা যাবে। অনলাইনে আবেদন করার ক্ষেত্রে http://www.anagrasarkalyan.gov.in ওয়েবসাইটে গিয়ে আবেদন করতে হবে।

এছাড়াও অফলাইনে আবেদন করার জন্য স্কুল থেকে ফর্ম সংগ্রহ করেও আবেদন করা যাবে। সেই ফর্ম ফিলাপ করে আবার স্কুলেই জমা দিতে হবে।এই প্রকল্পের মধ্য দিয়ে তপশিলি জাতি ও উপজাতিভুক্ত ছাত্রীদের যারা পঞ্চম শ্রেণীর তারা পাবেন ৫০০ টাকা, ষষ্ঠ শ্রেণির ছাত্রীরা পাবেন ৬৫০ টাকা, সপ্তম শ্রেণীর ছাত্রীরা পাবেন ৭০০ টাকা এবং অষ্টম শ্রেণীর ছাত্রীদের দেওয়া হয় ৮০০ টাকা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *