লঞ্চ হল কলকাতা মেট্রোর অ্যাপ , কী কী সুবিধা পাবেন দেখে নিন এক ঝলকে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : মেট্রো রেল কর্তৃপক্ষ যাত্রীদের সুবিধার্থে তাদের অ্যাপ আনল করোনা আবহের মধ্যেও। এই অ্যাপটি তৈরি করেছেন মেট্রোর দুজন অফিসার। এই মেট্রো অ্যাপ পাওয়া যাচ্ছে গুগল প্লে স্টোর থেকে। মেট্রো কর্তৃপক্ষ আরও জানিয়েছে, এই অ্যাপের মাধ্যমে ব্যবহারকারীরা সাহায্য পাবেন মোট ১৮ টি বিষয়ের। মেট্রোর সময়, প্যাসেঞ্জার সার্ভিস আপডেট, স্টেশন ইনফরমেশন, ফেয়ার স্ট্রাকচার, কোন কোন জিনিস মেট্রোয় নিষিদ্ধ, অপরাধ ও জরিমানা সহ মিলবে সব তথ্যও। এবং সর্বোপরি এই অ্যাপ থেকে এমনকি রিচার্জ করাতে পারবেন কার্ড ব্যবহারকারীরাও।

এর ফলে আর দীর্ঘ লাইনে দাঁড়াতে হবে না মেট্রোর স্মার্ট কার্ড রিচার্জ করার জন্য। আরও জানা গিয়েছে, কোনও যাত্রী স্মার্ট কার্ড রিচার্জ করতে চাইলে প্রথমে ফোনে একটি অ্যাপ ডাউনলোড করতে হবে তাঁকে। প্রক্রিয়াটি শুরু হবে ওই অ্যাপে স্মার্ট কার্ডের নম্বর এবং অন্যান্য তথ্য দেওয়ার পরেই। যে অঙ্কের টাকা দিয়ে যাত্রী স্মার্ট কার্ড রিচার্জ করতে চান, সেই টাকা কেটে নেওয়া হবে তাঁর ডেবিট কার্ড বা মোবাইল ওয়ালেট থেকেও। ওই টাকা গিয়ে পৌঁছবে ইন্ডিয়ান রেলওয়ে কেটারিং অ্যান্ড টুরিজম কর্পোরেশন (আইআরসিটিসি)-এর অ্যাকাউন্টে। সেখান থেকেমেট্রোর কাছে পৌঁছবে ওই টাকা।

মেট্রো সূত্রে আরও জানা গিয়েছে, টাকার প্রাপ্তি সম্পর্কে আইআরসিটিসি নিশ্চিত হলে তবেই তা চলে আসবে মেট্রোর স্মার্ট কার্ডে। তবে, মেট্রোয় ওঠার আগে তাঁকে অবশ্যই স্মার্ট কার্ডটি ছোঁয়াতে হবে স্টেশনে থাকা কার্ড ব্যালান্স চেকিং টার্মিনালে (সিবিসিটি) গিয়ে। তার পরেই খরচ করার অনুমতি মিলবে স্মার্ট কার্ডে যোগ হওয়া অংকের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *