লালবাজার নিজস্ব শাখা খুলল গবেষণা ও উন্নয়নের কাজে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : পুলিশি ব্যবস্থাকে আরও উন্নত করতে ‘বুরো অব পুলিশ রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট’ রয়েছে জাতীয় স্তরে । এ বার লালবাজার নিজস্ব গবেষণা শাখা খুলেছে নিজেদের কাজে উন্নতি ঘটাতে । কলকাতার পুলিশ কমিশনার বিনীত গোয়েলের নির্দেশ অনুযায়ী, ওই গবেষণা ও উন্নয়ন শাখা কাজ শুরু করেছে মূলত ,অপরাধ নিয়ন্ত্রণ, সাইবার অপরাধ দমন এবং ট্র্যাফিক ব্যবস্থা কী ভাবে আরও উন্নত করা যায়, সে ব্যাপারে। এমনকি নিজেদের মধ্যে বৈঠকেও বসেছেন ওই শাখার আধিকারিকেরা ।

লালবাজার আরও জানিয়েছে, সম্প্রতি গঠন করা হয়েছে ওই গবেষণা ও উন্নয়ন শাখা। কলকাতা পুলিশের যুগ্ম কমিশনার যার মাথায় রয়েছেন । তাঁর অধীনে রয়েছেন সাইবার অপরাধ দমন এবং ওয়্যারলেস শাখার দুই ডেপুটি কমিশনার। এ ছাড়াও আছেন চার জন ইনস্পেক্টর এবং এক জন করে সার্জেন্ট ও সাব-ইনস্পেক্টর। এর পাশাপাশি, প্রয়োজন হলে ওই শাখা প্রতিনিধি হিসেবে নিতে পারবে বাহিনী থেকে অন্য সদস্যদেরও।

কমিশনারের নির্দেশ অনুযায়ী, প্রতিনিধিরা নিযুক্ত কলকাতা পুলিশের বিভিন্ন শাখায় কাজ করতে গিয়ে কী কী ধরনের সমস্যা হচ্ছে, তা চিহ্নিত করে সংশ্লিষ্ট কর্মীদের সঙ্গে সেই বিষয় বৈঠক করে গবেষণা ও উন্নয়নের কাজে । সেই সঙ্গে তাঁরা নজর রাখবেন শহরের অপরাধ দমন এবং অপরাধের তদন্ত প্রক্রিয়ার দিকেও । বর্তমানে পুলিশের কাছে অন্যতম বড় চ্যালেঞ্জ হয়ে উঠেছে সাইবার অপরাধ ঠেকানো। সাইবার অপরাধীরা মানুষকে সর্বস্বান্ত করার নিত্যনতুন উপায় খুঁজে বার করছে। তাদের ঠেকাতে আরও কী কী করা যায়, সেই বিষয়টিও কমিশনার ওই শাখাকে দেখার জন্য নির্দেশ দিয়েছেন ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *