সফল উৎক্ষেপণ কাউন্টডাউন শেষের পর , সর্ববৃহৎ LVM3 রকেট মহাকাশে পাড়ি দিলো ৩৬টি উপগ্রহ নিয়ে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : ফের ইতিহাস তৈরি করল ইসরো, ৩৬টি স্যাটেলাইট নিয়ে সফল উৎক্ষেপণ সম্পন্ন হল দেশের সর্ববৃহৎ LVM3 রকেটের। ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশনের সর্ববৃহৎ LVM3 রকেটের উৎক্ষেপণ সফলভাবে সম্পন্ন করেছে। ৩৬টি উপগ্রহ নিয়ে মহাকাশে পাড়ি দিয়েছে সর্ববৃহৎ LVM3 রকেট। ভারতীয় সময় সকাল ৯টায় শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান মহাকাশ কেন্দ্র থেকে ৫৮০৫ কেজি ওজনের ৩৬টি জেন ওয়ান স্যাটেলাইট নিয়ে রকেটটি উৎক্ষেপণ করা হয়। OneWeb-এর ৩৬টি উপগ্রহ মহাকাশে সফলভাবে উৎক্ষেপণের ফলে উপগ্রহের সংখ্যা বেড়ে দাঁড়াবে ৬১৬।

ব্রিটেনের নেটওয়ার্ক অ্যাক্সেস অ্যাসোসিয়েটস লিমিটেড (ওয়ানওয়েব গ্রুপ কোম্পানি) নিউস্পেস ইন্ডিয়া লিমিটেডের সঙ্গে একটি চুক্তি করেছে, এটি ইসরো-এর বাণিজ্যিক ইউনিট, এই চুক্তির আওতায় এই ৩৬টি স্যাটেলাইট মহাকাশে পাঠানো হচ্ছে। এর আগে ২৩ অক্টোবর ২০২২-এ, ওয়ানওয়েব গ্রুপ কোম্পানির জন্য প্রথম ৩৬টি স্যাটেলাইট উৎক্ষেপণ করা হয়েছিল। এই উৎক্ষেপণের জন্য ISRO এক হাজার কোটি টাকা ফি পেয়েছে।

ISRO এর আগে জারি করা বিজ্ঞপ্তিতে বলেছিল, ‘LVM-3 / OneWeb India-2 মিশন। কাউন্টডাউন শুরু হয়েছে। এই স্যাটেলাইটগুলি ২৬ মার্চ সকাল ৯ টায় চেন্নাই থেকে প্রায় ১৩৫ কিলোমিটার দূরে সতীশ ধাওয়ান স্পেস সেন্টারের দ্বিতীয় লঞ্চ প্যাড থেকে ৪৩.৫ মিটার লম্বা রকেটের সাহায্যে উৎক্ষেপণ করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *