দক্ষিণবঙ্গে বর্ষা এল অবশেষে! বাংলায় স্বস্তি ফিরল বৃষ্টিতে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : বুধবার কলকাতা এবং পার্শ্ববর্তী অঞ্চলে আকাশ মেঘলা রয়েছে । এদিনও বাংলায় বৃষ্টির সম্ভবনা রয়েছে । তবে গতকাল রাতের বৃষ্টিতে দক্ষিণবঙ্গে অনেকটাই স্বস্তি ফিরেছে। এদিকে ইতিমধ্যেই হাওয়া অফিস সুখবরও দিয়েছে। আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী খবর, দক্ষিণবঙ্গের জেলায় জেলায় বর্ষা এসে পড়বে চলতি সপ্তাহে । সেকথা সত্যি। বর্ষা দক্ষিণবঙ্গে ঢুকেছে বটে, তবে তা খুবই দুর্বল। দক্ষিণবঙ্গবাসী অতিষ্ঠ প্রায় গত কয়েকদিনের তাপমাত্রা এবং আদ্রতার জেরে। তবে দক্ষিণবঙ্গবাসী বর্ষা উপভোগ করবে চলতি সপ্তাহ থেকে।

উল্লেখ্য, গত সপ্তাহে সন্ধ্যের পর দক্ষিণবঙ্গের একাধিক জেলায় একটু বৃষ্টি হয় । তবুও যেই রাত পেরিয়ে যায়, সকাল থেকেই ওমনি জ্বালা ধরানো অস্বস্তিকর পরিস্থিতি তৈরি হয়। তার উপর আকাশও পরিষ্কার নয়, গোটা আকাশ কম বেশি মেঘলা। আর পরিবেশও আরও গুমোট যার জেরে। তবে আর এবার কোনো চিন্তা নেই। দক্ষিণবঙ্গবাসী বর্ষা উপভোগ করবে আগামী সপ্তাহ থেকে । সাধারণত বর্ষা ঢুকে যায় ১১ জুনের মধ্যেই। তবে এবার অন্যথা হল তার। এদিনও সকাল থেকে গুমোটভাব। যদিও হাওয়া অফিস বৃষ্টির পূর্বাভাস আগেই দিয়ে রেখেছে। আর এবার অবশ্যই উপরি পাওনা বর্ষার আগামণী বার্তা। একই সঙ্গে হাওয়া অফিস এও জানিয়েছে, উত্তরবঙ্গের যে অংশে বর্ষা এখনও প্রবেশ করেনি, অর্থাৎ বর্ষা প্রবেশ করবে মালদহ, দুই দিনাজপুরেও। সেক্ষেত্রে আশা করারই যায় কলকাতাতেও একই সময়ের মধ্যে বর্ষা ঢুকে পড়বে বলেও।

আবহাওয়া দফতর আরও জানিয়েছে, ভারতের সব রাজ্যগুলিতেই বর্ষার সম্ভাবনা রয়েছে মৌসুমি বায়ুর প্রভাবে। এবার উত্তরবঙ্গের সঙ্গে দক্ষিণবঙ্গও সেই তালিকায় ঢুকে পড়তে চলেছে। এদিকে ভোর থেকেই মুখ ভার শহরের আকাশের। আবহাওয়া দফতর জানিয়েছে, এদিন কলকাতায় আকাশ আংশিক মেঘলা থাকবে। তবে আদ্রতা জনিত তাপ অত সহজে যাবে না। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, কলকাতায় ঝড়-বৃষ্টির সম্ভাবনা রয়েছে। হাওয়া অফিস জানিয়েছে, কলকাতায় আগামী ২৪ ঘন্টা অস্বস্তিকর আবহাওয়া বজায় থাকবে। তবে উত্তরবঙ্গের উপরের পাঁচটি জেলা দার্জিলিং, কালিম্পং ,জলপাইগুড়ি, আলিপুরদুয়ার ,কোচবিহারে হালকা- মাঝারি বৃষ্টি হবে । আলিপুরদুয়ার ও কোচবিহারে ভারী বৃষ্টি হবে। আগামী ২৪ ঘন্টা অস্বস্তিকর আবহাওয়া বজায় থাকবে কলকাতায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *