শীঘ্রই তৈরি হবে শিক্ষা কমিশন , খোলা হচ্ছে অনেক স্কুল, রাজ্য উদ্যোগী সংস্কৃত ভাষা শিক্ষা প্রসারে, জানালেন ব্রাত্য বসু

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : স্বাস্থ্যের কায়দায় এবার শিক্ষা কমিশন তৈরি হবে এ রাজ্যে ৷ শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু বিধানসভায় আজ এমনটাই জানিয়েছেন। ইতিমধ্যেই এই বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছে রাজ্য মন্ত্রিসভায়৷ আগামী দিনে বিষয়টি বিধানসভায় আনা হবে বলে শিক্ষামন্ত্রী জানিয়েছেন ।

আজ বিধানসভার প্রশ্নোত্তর পর্বে শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু জানান, মুখ্যমন্ত্রীও চরম উদ্বিগ্ন বিষয়টি নিয়ে। তবে সরকার বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের উপর হস্তক্ষেপ করতে চায় না নীতিগত ভাবে। তবে অবসরপ্রাপ্ত বিচারপতিকে চেয়ারম্যান করে কমিশন তৈরির ভাবনাচিন্তা করা হচ্ছে মানুষের অসুবিধার কথা ভেবে ৷

বাঘমুণ্ডির বিধায়ক সুশান্ত মাহাত এ দিন সাঁওতালি ভাষাভাষি মানুষদের জন্য তাঁর এলাকায় একটি স্কুল গড়ে তোলার আবেন রাখলে শিক্ষামন্ত্রী বলেন, “ভাষার বিষয়ে খুব সংবেদনশীল আমাদের সরকার। যে সব এলাকায় সাঁওতালি ভাষাভাষি মানুষ থাকেন, অনেক স্কুল খোলা হচ্ছে সেখানে । পুরুলিয়াতেও খুব শিগগিরই সাঁওতালি স্কুল খুলবে। তবে এর আগে এ রকম আবেদন করেননি পুরুলিয়ার কোনও বিধায়ক। বিধায়করা তথ্য জানালে কাজে সুবিধা হবে।”

শিক্ষামন্ত্রী আরও জানান, রাজ্য সরকারও রাজ্যে সংস্কৃত ভাষা শিক্ষা প্রসারে বিশেষ উদ্যোগী । নবদ্বীপে গড়ে তোলা হচ্ছে সংস্কৃত বিশ্ববিদ্যালয় । কাজ প্রায় শেষ। কোচবিহার-সহ বেশ কিছু এলাকায় সংস্কৃত টোল ছিল। যা পরিচিত মহাবিদ্যালয় নামে । সরকারের তা চালু করার পরিকল্পনা রয়েছে ধাপে ধাপে। সবগুলি আনা হবে সংস্কৃত বিশ্ববিদ্যালয়ের আওতায় ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *