সংসদে তৃণমূলের প্রশ্ন NRC-র অবস্থান নিয়ে , অবশেষে জবাব দিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ :NRC ইস্যুতে সংসদ ব্যাপক উত্তাল রইল গতকাল দিনভর। এরই মধ্যে বর্তমান কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী NRC-র অবস্থান নিয়ে স্পষ্ট জানিয়ে দিলেন তৃণমূল সাংসদ প্রশ্ন করলে। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে সাফ জানানো হল, কোনও সিদ্ধান্ত গ্রহণ করা হয়নি দেশজুড়ে NRC চালু করা নিয়ে।

এদিন মূলত, তৃণমূল সাংসদ মালা রায় সংসদে একটি প্রশ্ন রেখেছিলেন NRC-র বিষয়ে , আর কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক সেই প্রশ্নের উত্তরেই জানাল, এখনও পর্যন্ত কেন্দ্রীয় সরকার দেশে এনআরসি নিয়ে কোনও সিদ্ধান্ত নেয়নি। এবারই অবশ্য প্রথম নয়, গত অগস্ট মাসে সংসদে তৎকালীন কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই জানিয়েছিলেন, কেন্দ্রের সারা দেশে এনআরসি চালু করার কোনো পরিকল্পনাই নেই। তবে তিনি এও জানিয়ে দিয়েছিলেন,জাতীয় জনসংখ্যাপঞ্জী সংশোধন করা হবে নাগরিক আইন ১৯৫৫ অনুযায়ী ২০২১ সালে জনসুমারির প্রথম ধাপের সঙ্গে। বর্তমান কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী এও জানান, কেন্দ্রীয় সরকার জাতীয়স্তরে এনআরসি নিয়ে এখনও পর্যন্ত কোনও সিদ্ধান্ত সিদ্ধান্ত নেয়নি। তবে রাজনৈতিক বিশ্লেষকদের একাংশের ধারানা নরেন্দ্র মোদি সরকার সুর কিছুটা নরম করল দেশজোড়া বিক্ষোভ, আন্দোলনের চাপে।

প্রসঙ্গত, বিরোধীরা প্রথম থেকেই করে আসছে সিএএ, এনপিআর ও এনসিআর বাতিলের দাবি। এনআরসি নিয়ে সিদ্ধান্ত না হলেও কেন্দ্র জানিয়েছে এনপিআর হচ্ছে বলে। তিনি সেই সময় আরও জানিয়েছিলেন, ”জনগণনার সময় সংশোধন করা হবে জাতীয় জনসংখ্যাপঞ্জি। পরিমার্জিত হবে জনবিন্যাস ও পরিবার এবং ব্যক্তির অন্যান্য তথ্যও। তাতে থাকবে এমনকি বায়োমেট্রিক তথ্যও। এজন্য অবশ্য সংগ্রহ করা হবে না কোনও নথি। মূলত এনপিআর স্থগিত করা হয়েছিল কোভিড সংক্রমণের জেরে।’ উল্লেখ দেশের মধ্যে অসমে এনআরসি হয়েছে এখনও পর্যন্ত।সেই চূড়ান্ত তালিকা প্রকাশিত হয়েছিল ২০১৯ সালে। এনআরসি-তে বাদ পড়েছিল ৩.৩ কোটি আবেদনকারীর মধ্যে ১৯ লক্ষ ৬ হাজার নাম। আর তা নিয়েই তীব্র রাজনৈতিক বিতর্কও শুরু হয়েছিল সেই সময়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *