সকাল থেকে লম্বা লাইন মিষ্টির দোকানে, ভাইফোঁটার আয়োজন তুঙ্গে প্রতি বাঙালির ঘরে ঘরে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : সকাল থেকেই ভাইফোঁটার প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে বাড়িতে বাড়িতে। লম্বা লাইন এমনকি মিষ্টির দোকানেও। দোকানে দোকানে ভিড় বাড়ছে ভাইয়েদের পছন্দ মত মিষ্টি কেনার জন্যে। বোনেরা ভাইয়েদের কপালে ফোঁটা দিয়ে তাঁদের দীর্ঘায়ু কামনা করে। সেকারণেই সকাল থেকে মিষ্টির দোকান গুলিতে ভিড় উপচে পড়ছে ভাইয়ের কপালে ফোঁটা দিয়ে তাঁদের পছন্দের মিষ্টি তুলে দিতে।

আগুন এমনকি ভাইফোঁটার বাজারও । চড়া দর মাছ-মাংস থেকে সবজি সর্বত্রই । সকাল থেকে বাজারে ভিড় করেছেন মানুষ। এদিকে পকেট ফাঁকা হওয়ার জোগার ভাইয়ের পাতে ভাল মন্দ খাবার দিতে গিয়ে । এতটাই চড়া দাম জিনিসের। আকাশ ছোঁয়া মিষ্টির দামও। প্রমান সাইজের মিষ্টি ১০ টাকার নিচে নেই। এক একটা পিস মিষ্টির দাম ১০ থেকে ১৫ টাকা। তার উপরে অগ্নিমল্য শাক-সবজি আর মাছ মাংসের দামও। দাম বাড়ছে হু হু করেও।

বাঙালির ঘরে ঘরে ভ্রাতৃদ্বিতীয়া বা ভাইফোঁটা হয় কার্তিক মাসের শুক্ল পক্ষের দ্বিতীয়া তিথিতে। এই দিনে বোনেরা দই, চন্দনের ফোঁটা দেয় ভাইয়ের কপালে। ভাইয়ের দীর্ঘায়ু কামনা করে তাঁরা বলেন, ‘ভাইয়ের কপালে দিলাম ফোঁটা, যমের দুয়ারে পড়ল কাঁটা, যমুনা দেয় যমকে ফোঁটা, আমি দিই আমার ভাইকে ফোঁটা।’এই বিশেষ দিনটি বাঙালির ঘরে ঘরে অনুষ্ঠিত হয় কালীপুজোর একদিন পরেই। খাওয়াদাওয়ার এলাহি আয়োজনও চলে তার সঙ্গে। বোনেরা বা দিদিরা ফোঁটা দেওয়ার পরিবর্তে সারাজীবন তাঁদের আগলে রাখার ও রক্ষা করার প্রতিশ্রুতি দেয় ভাই ও দাদারা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *