সত্যজিৎ রায়ের গ্যালারি উদ্বোধন হল ভারতীয় চলচ্চিত্রের জাতীয় সংগ্রহশালায়

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : বিশিষ্ট চলচ্চিত্র নির্মাতা শ্যাম বেনেগাল সোমবার মুম্বাই-এ ভারতীয় চলচ্চিত্রের জাতীয় সংগ্রহশালায় (এনএমআইসি) উদ্বোধন করলেন সত্যজিৎ রায়ের ওপর একটি গ্যালারির । পাশাপাশি তিনি দেশজুড়ে সূচনা করেছেন তিন দিনের সত্যজিৎ রায় চলচ্চিত্র উৎসবেরও।

সত্যজিৎ রায় সম্পর্কে বলতে গিয়ে শ্যাম বেনেগাল আরও জানান, এই মহান চলচ্চিত্র পরিচালকই চলচ্চিত্র জগতে তাকে অনুপ্রেরণা জুগিয়েছিলেন । তিনি আরও বলেন, সকলে ভারতীয় চলচ্চিত্রকে স্বীকৃতি দিয়েছে সত্যজিৎ রায়ের কারণেই। পৃথিবীতে এমন কোনো জায়গা নেই, যেখানে অজানা রয়েছে সত্যজিৎ রায়ের নাম। পশ্চিম আফ্রিকার যেকোনো দেশেও সকলে ভালোভাবেই চেনেন তাঁকে।এই প্রদর্শনীর মাধ্যমে মূলত তুলে ধরা হয়েছে কিংবদন্তী চলচ্চিত্র নির্মাতার একাধিক প্রতিভাকেই । শ্যাম বেনেগাল এও জানান, সত্যজিৎ রায় ছিলেন না শুধু একজন চলচ্চিত্র নির্মাতাই, ছিলেন বহুমুখী প্রতিভারও অধিকারী । এই প্রদর্শনীতে তুলে ধরা হয়েছে এমনকি সেই দিকটিও। যেকোন ব্যক্তি এই প্রদর্শনী পরিদর্শন করলে স্পষ্ট ধারণা পাবেন বরেণ্য চলচ্চিত্রকার সম্পর্কে ।

প্রদর্শনীটিতে তাঁর বর্ণাঢ্য কর্মজীবনকে সুন্দরভাবে তুলে ধরা হয়েছে চলচ্চিত্রকার, বই এবং চিত্রকর হিসেবে।চলচ্চিত্র উৎসবের অঙ্গ হিসেবে সত্যজিৎ রায়ের নির্মিত ছবিগুলি দুই, তিন ও চৌঠা মে মুম্বাই, নতুন দিল্লী, চেন্নাই, কলকাতা, বেঙ্গালুরু এবং পুনেতে প্রদর্শিত হচ্ছে। তথ্য ও সম্প্রচার মন্ত্রক এই উদ্যোগ নিয়েছে মূলত তাঁর জন্ম শতবর্ষ উদযাপনের স্মরণে ।

পরিচালক অনীক দত্তের চলচ্চিত্র ‘অপরাজিত’ এই উৎসবে উদ্বোধনী ছবি হিসেবে দেখানো হয় সত্যজিৎ রায়ের প্রতি শ্রদ্ধাঞ্জলি হিসেবে। বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের বিখ্যাত উপন্যাসের ওপর ভিত্তি করে কিংবদন্তী চলচ্চিত্র নির্মাতার প্রথম ছবি ‘পথের পাঁচালী’ তৈরিতে অসাধারণ প্রয়াস তুলে ধরা হয়েছে এই চলচ্চিত্রের মাধ্যমে। এই উদ্বোধনী ছবিটি ভালো সাড়া পেয়েছে দর্শকদের কাছ থেকেও। ১৩৫ মিনিটের বাংলা ছবিটি প্রদর্শিত হওয়ার পর দর্শকদের সঙ্গে মতবিনিময় করেন পরিচালক অনীক দত্ত, অভিনেতা জিতু কামাল সহ অন্য কলাকুশলীরাও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *