সমস্ত ইয়াস দূর্গতদের দুয়ারে ত্রাণপৌছে দিতে হবে চার দিনের মধ্যে, নির্দেশ জারি নবান্নের

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : ইয়াস ঝড় বাংলায় আছড়ে পড়েছিল প্রায় দু মাস আগে। কিন্ত সরকার সঙ্গে সঙ্গে দাঁড়াতে পারেনি ইয়াসে ক্ষত্রিগ্রস্থদের পাশে। কারণ সবটাই ছেড়ে দেওয়া হয়েছিল সরকারি আধিকারিকদের উপর। তারপর শুরু হয় আবেদন নেওয়ার পালা । কিন্ত প্রশাসন যথা সময়ে সাধরণ ক্ষতিগ্রস্থ মানুষদের পাশে দাঁড়াতে পারেনি। নবান্ন থেকে ঘোষণা করা হয়েছিল দুয়ারে ত্রাণ পৌছাবে ১লা জুলাই থেকে। এমনকি সবার ব্যাঙ্ক অ্যাকাউন্টে ক্ষতিপূরণের টাকা চলে যাবে ৭ জুলাইয়ের মধ্যে। কিন্ত আজ সবার কাছে এখনও দুয়ারে ত্রাণ পৌছায়নি ১৩ জুলাই হয়ে যাওয়ার পরেও।

মুখ্যমন্ত্রীর দফতর চরম অস্বস্তিতে পড়ে এখবর নবান্নের কাছে পৌঁছানো মাত্রই। এবার তাই কড়া নির্দেশ দেওয়া হয়েছে সবার কাছে আগামী শুক্রবার ১৬ জুলাইয়ের মধ্যে ত্রাণের টাকা পৌছে দেওয়ার। ইতিমধ্যেই দেড় লক্ষেরও বেশি মানুষ পেয়ে গিয়েছেন দুয়ারে ত্রাণে ক্ষতিপূরণের টাকা। তবে আবেদনপত্র খতিয়ে দেখার কাজ ব্যাহত হয়েছে অনেক জেলাতে ঘূর্ণিঝড়ের পরেও আবহওয়া ভাল না থাকায়। আর তাই সবাইকে ক্ষতিপূরণ পাঠানো সম্ভব হয়নি নির্দিষ্ট সময়ের মধ্যে। তবে এবার সবাই যাতে দ্রুত ত্রাণের টাকা পান, রাজ্য সরকার নজর দিল সেদিকেই।

ঘূর্ণিঝড় ইয়াসের কবলে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে পূর্ব মেদিনীপুর, দক্ষিণ ২৪ পরগনায়। ইয়াস বিদায় নিতেই বিপর্যস্ত এলাকার বাসিন্দাদের দুয়ারে ত্রাণ পৌঁছে দিতে বিশেষ উদ্যোগ নেয় সরকার। এই কাজের জন্য রাজ্য সরকার বরাদ্দ করে ১ হাজার কোটি টাকাও। এমনকি সরকারি আধিকারিকরা ক্যাম্প করে আবেদন গ্রহণ করেন প্রতিটি ক্ষতিগ্রস্ত এলাকায় । আবেদন জেলাশাসকের দফতরে সরাসরি চলে যায়। জেলাশাসক বিডিওদের মাধ্যমে এই তালিকা যাচাই করেন। এর ফলে দূনীর্তি অনেক কম হবে বলেই মুখ্যমন্ত্রী মনে করেছেন। আমলাদের হাতে দায়িত্ব ছেড়ে দেওয়ার ফলে অনেকটাই দেরি হয়ে গেছে পরিস্থিতি কিছুটা স্বাভাবিক থাকলেও। ফলে বেশ অস্বস্তিতে নবান্ন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *