সরকারি হাসপাতালে ব্যাপক অপব্যবহার মজুত অক্সিজেনের, অবশেষে কড়া পদক্ষেপ রাজ্যের

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ :মজুত অক্সিজেনের ব্যাপক অপব্যবহার হচ্ছে সরকারি হাসপাতালে। এমনি এক চাঞ্চল্যকর তথ্য উঠে এল স্বাস্থ্য দফতরের বিশেষ নজরদারিতে। প্রয়োজনের সময় রোগীরা অক্সিজেন পাচ্ছে না। কিন্তু যাদের অক্সিজেন প্রয়োজন নেই তাদেরকে দেওয়া হচ্ছে লিটার লিটার অক্সিজেন। রাজ্যের বিভিন্ন সরকারি হাসপাতালে সামনে এল এমনই একগুচ্ছ বেনিয়ম এবং গাফিলতির ছবি।

রাজ্যের বিভিন্ন হাসপাতালে পর্যবেক্ষণ করে থাকেন মূলত স্বাস্থ্য দফতরের পর্যবেক্ষকরা । তখনই বেশ কিছু বেনিয়মের ঘটনা তাদের নজরে পড়ে। আরও জানা গিয়েছে, তা অপচয় হচ্ছে রোগীদের অক্সিজেন দেওয়ার পরও। যাদের অক্সিজেনের কোনো প্রয়োজন নেই তাদের অত্যাধিক পরিমাণ অক্সিজেন দেওয়া হচ্ছে। অন্যদিকে যে রোগীর অক্সিজেন প্রয়োজন, আদৌ তাকে অক্সিজেন দেওয়া হচ্ছে না। এক্ষেত্রে প্রশ্ন উঠছে নজরদারি নিয়েও। কারণ যে রোগীর অক্সিজেনের প্রয়োজন, সে ছটফট করছে কিন্তু ঠিকমতো অক্সিজেন পাচ্ছেন না। সেই বেনিয়মই এবার সামনে এল স্বাস্থ্য দফতরের পর্যবেক্ষকদের পর্যবেক্ষণের সময়।

এমনকি পর্যবেক্ষকরা চূড়ান্ত গাফিলতিও লক্ষ করেছেন হাসপাতালের সেন্ট্রাল লাইনের সঙ্গে যখন অক্সিজেন সিলিন্ডার যোগ করা হয় সেই যোগ করার পর অক্সিজেন কী মাত্রায় বেরোচ্ছে তার নজরদারি এবং তার রেকর্ড রাখার পিছনেও।প্রশাসন তৎপর হয়েছে এমনই একগুচ্ছ গাফিলতির ঘটনা প্রকাশ্যে আসার পরই। যাতে দ্রুত পদক্ষেপ নেওয়া হয় তার জন্য নির্দেশ পাঠানো হয়েছে সমস্ত হাসপাতালের আধিকারিকদের এবং মুখ্য স্বাস্থ্য আধিকারিকদেরকেও।ইতিমধ্যেই হাসপাতালে দায়িত্ব বণ্টন করে দেওয়া হচ্ছে অক্সিজেনের অপচয় রুখতে।সেখানে আলাদা আলাদা করে নির্দিষ্ট দায়িত্ব দেওয়া হচ্ছে হাসপাতালের ইনচার্জ, নার্স থেকে অন্যান্য কর্মীদেরকেও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *