সাড়া মিলেছে অবশেষে , এমনকি পাঠানো হচ্ছে অক্সিজেনও , উত্তরকাশীর সুড়ঙ্গে উদ্ধারকাজ জারি ৩০ ঘণ্টা পরও

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : ৩০ ঘণ্টা পেরিয়ে গিয়েছে, এখনও উত্তরকাশীর নির্মীয়মান সুড়ঙ্গের মধ্যে আটকে কমপক্ষে ৪০ জন আটকে। রবিবার গভীর রাতে উত্তরাখণ্ডের উত্তরকাশীতে জাতীয় সড়কের উপরে একটি নির্মীয়মান সুড়ঙ্গের মুখ ধসে পড়ে। ভিতরে আটকে যান কমপক্ষে ৪০ শ্রমিক। সকাল থেকেই উদ্ধারকাজ শুরু হয়। কিন্তু এখনও অবধি কোনও শ্রমিককে বের করে আনা সম্ভব হয়নি। সুড়ঙ্গের ভিতরে পাইপ দিয়ে পানীয় জল ও অক্সিজেন সরবরাহ করা হচ্ছে।

উত্তরাখণ্ডের রাজ্য় বিপর্যয় মোকাবিলা বাহিনীর কর্মী দুর্গেশ রাঠোদি বলেন, “কমপক্ষে ৪০ থেকে ৪১ জন শ্রমিক আটকে রয়েছেন বলে আশঙ্কা করা হচ্ছে। ধ্বংসস্তূপের মধ্যে দিয়েই অক্সিজেন সরবরাহ করা হচ্ছে। পাহাড় থেকে নতুন করে ধস নামায় উদ্ধারকাজ ব্যাহত হচ্ছে।”

এসডিআরএফের তরফে জানানো হয়েছে, সুড়ঙ্গের একটি অংশ সম্পূর্ণ আটকে রয়েছে ভেঙে পড়া পাথর, সিমেন্টের চাঁইয়ে। ওই অংশেই শ্রমিকেরা আটকে রয়েছেন বলে আশঙ্কা। সেখানে পাইপের মাধ্যমে অক্সিজেন পাঠানো হচ্ছে। আটকে পড়া শ্রমিকদের সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করা হলেও, কোনও সাড়াশব্দ পাওয়া যায়নি প্রাথমিকভাবে। পরে অবশ্য তাদের সঙ্গে যোগাযোগ করা যায়। তারা সুরক্ষিত রয়েছেন বলেই জানিয়েছেন।

অন্যদিকে, প্রশাসনের তরফে জানানো হয়েছে, রাতভর উদ্ধারকাজ চালানো হয়েছে। সুড়ঙ্গের বন্ধ হয়ে যাওয়া মুখ থেকে বেশ কিছুটা পাথর সরানো গেলেও, ফের উপর থেকে পাথর গড়িয়ে পড়ছে। এতে উদ্ধারকাজ ব্যাহত হচ্ছে।

জানা গিয়েছে, রবিবার ভোর ৪টে নাগাদ উত্তরকাশীর জাতীয় সড়কের উপরে সাড়ে ৪ কিলোমিটার দীর্ঘ নির্মীয়মান সুড়ঙ্গের ১৫০ মিটার অংশ ভেঙে পড়ে। ভিতরে আটকে পড়েন শ্রমিকরা। সুড়ঙ্গে ধস নামার খবর পেতেই ঘটনাস্থলে পৌঁছয় দমকল ও রাজ্য বিপর্যয় মোকাবিলা বাহিনী। পরে বর্ডার রোডস অর্গানাইজেশন ও আইটিবিপির জওয়ানরাও উদ্ধারকাজে হাত লাগান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *