সাবধান হন অনলাইনে পেমেন্টের আগে! RBI সতর্ক করল ৬০০টি ভুয়ো অ্যাপ নিয়ে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : অবশেষে রিজার্ভ ব্যাঙ্ক গ্রাহকদের সতর্ক করল অনলাইনে আর্থিক লেনদেন নিয়ে । রিজার্ভ ব্যাঙ্কের পক্ষ থেকে এও জানানো হয়েছে ভারতে এই মুহর্তে কাজ করছে ৬০০টি ভুয়ো অ্যাপ। এমনকি তাঁরা গ্রাহকদের প্রতারণা করতে পারে যেকোনও মুহূর্তে। মূলত এই অনলাইন অ্যাপগুলি স্বল্প সুদে ঋণ দেওয়ার ফাঁদ পেতেছে। এছাড়াও তারা এগোচ্ছে রীতিমতো ছক কষেই।

রিজার্ভ ব্যাঙ্কের তরফে আরও জানানো হয়েছে, ভারতে এই মুহূর্তে কাজ করছে ১১০০টি লোন দেওয়ার অ্যাপ। এমনকি তাদের সন্ধান পাওয়া যাচ্ছে লোন কি ওয়ার্ড দিয়ে সার্চ ইঞ্জিনে সার্চ করলেই।এদিকে একের পর এক সাইট এবং অ্যাপ দেখতে পাওয়া যাচ্ছে loan, instant loan, quick loan এই সব নামে গুগলের সার্চ ইঞ্জিনে সার্চ করলেও। আবার প্রায় ৮০-র বেশি আবেদন কারী লোনের জন্য ১১০০টি অনলাইন লোন অ্যাপে আবেদন জানিয়েছেন ২০২১-র ১ জানুয়ারি থেকে ২০২১-র ২৮ জানুয়ারি পর্যন্ত।

আর তারপর থেকেই ক্রমশ বাড়তে শুরু করেছে লোন দেওয়ার নামে প্রতারণার অভিযোগও। লোন দেওয়ার নামে প্রতারণার অভিযোগ জানানোর জন্য আলাদা একটি পোর্টাল খোলা হয়েছে আরবিআইয়ের তরফ থেকে। যেখানে প্রতারিতরা অভিযোগ জানাতে পারবেন অনলাইনেই। তাতে এখনও পর্যন্ত জমা পড়েছে প্রচুর পরিমানে অভিযোগ। জানুয়ারি ২০২০ থেকে মার্চ ২০২১ পর্যন্ত এই পোর্টালে জমা পড়েছে ২৫৬২টি অভিযোগ। তার বেশিরভাগই জানানো হয়েছে এই ভুয়ো লোন দেওয়ার অ্যাপের উপর। উল্লেখ্য এই ভুয়ো অ্যাপগুলি কাজ করছে এনবিএফসির অনুমোদনে। এদিকে বাজেয়াপ্ত করা হয়েছে এই সব এনবিএফসির ১১০০ কোটি টাকার সম্পত্তি।

উল্লেখ্য , করোনা কালে ক্রমাগত বেড়েছে অনলাইনে ট্রানজাকশন । ব্যাঙ্ক গুলিও অনলাইনে শুরু করেছে বিভিন্ন কাজ কর্ম ,সেকারণে হ্যাকাররা অনলাইনেই ফাঁদ পাতছে প্রতারণার জন্য। বিভিন্ন ভাবে অনলাইনে ফাঁদ পেতে টাকা হাতিয়ে নেওয়ার চেষ্টা করা হয়েছে তাঁদের কাছ থেকে। করোনা কালে এদিকে বেড়ে গিয়েছে ডিজিটাল হ্যাকিংও। সেকারণেই আইটি আইনের ধারায় তদন্ত চালু করা হয়েছে দেশের সর্বত্র। জানা গিয়েছে তথ্য প্রযুক্তি আইনের ধারায় তদন্ত করা হচ্ছে বলেও। এই নিয়ে নজরদারি শুরু করেছে এমনকি আরবিআইও। এই নোটিস জারি করা হয় তারপরেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *