সিপিআই সিপিআইএমের সম্পূর্ণ বিপরীত অবস্থান নিল ইন্ডিয়া’ জোট প্রসঙ্গে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : ইন্ডিয়া’ জোট নিয়ে দ্বিবিভিক্ত বামেরা। অবিজেপি জোট ‘ইন্ডিয়া’-র কমিটিতে CPIM না থাকার সিদ্ধান্ত নিলেও বিপরীত অবস্থান নিয়েছে সিপিআই। কো-অর্ডিনেশন কমিটি-সহ ‘ইন্ডিয়া’ জোটের সমস্ত কমিটিতে থাকার বিষয়ে ঐক্যমত্যে পৌঁছেছে CPI। গত দু-দিন ধরে দিল্লিতে চলা সিপিআইয়ের ন্যাশনাল এক্সকিউটিভ কমিটির বৈঠকেই এই সিদ্ধান্ত গৃহীত হয়। বৃহস্পতিবার সাংবাদিক বৈঠক করে দলের এই সিদ্ধান্তের কথা জানালেন সিপিআইয়ের সাধারণ সম্পাদক ডি. রাজা ।

ডি রাজা আরও জানান, বিজেপিকে পরাস্ত করতে ‘ইন্ডিয়া’ যাতে সফল হয় এবং কমিটিগুলির মাধ্যমে জোটের কাজকর্ম যাতে মসৃণ ভাবে এগোতে পারে, তার জন্য নিজেদের সেরাটা দেবে সিপিআই। সমাজের সমস্ত স্তরের মানুষ যাতে ইন্ডিয়া জোটকে গ্রহণ করতে পারে এবং জোট সফল হতে পারে, সেটা নিশ্চিত করতে বদ্ধপরিকর সিপিআই।

দলীয় সূত্রে খবর, স্বপন বন্দ্যোপাধ্যায়, উজ্জ্বল চৌধুরী-সহ বঙ্গ সিপিআইয়ের নেতারা ‘ইন্ডিয়া’ জোটের কো-অর্ডিনেশন কমিটিতে থাকার পক্ষে আওয়াজ তোলেন। তাঁরা বলেন, বামেরা এই জোটের উদ্যোগ নিয়েছিল। ফলে এখন ‘ধরি মাছ, না ছুঁই পানি’ অবস্থা নিলে আমজনতার কাছে ভুল বার্তা যাবে। এটা করা ঠিক হবে না। কেরল থেকে বৈঠকে যোগ দেওয়া সিপিআই নেতারাও বঙ্গ নেতাদের মতকে সমর্থন করেন। এরপরই ইন্ডিয়া-র কো-অর্ডিনেশন-সহ অন্যান্য কমিটিতে থাকার ব্যাপারে সহমত হন সিপিআই নেতৃত্ব।

প্রসঙ্গত, ‘ইন্ডিয়া’ ব্লক নিয়ে রাজনৈতিক মহলে নানা চর্চা চলছে। ইন্ডিয়া-র কো-অর্ডিনেশন কমিটিতে আগেই দেখা গিয়েছিল সিপিআই নেতা ডি. রাজাকে। কিন্তু সিপিআইএম ‘ইন্ডিয়া’-র সমস্ত কমিটি থেকে নিজেদের সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত নিতেই সিপিআই কী করবে, তা নিয়ে আলোচনা শুরু হয় রাজনৈতিক মহলে। স্বাভাবিকভাবেই দিল্লিতে সিপিআইয়ের দু-দিন ধরে চলা বৈঠকের দিকে নজর ছিল রাজনীতিকদের। অবশেষে পুরানো অবস্থানে থাকার সিদ্ধান্তই নিল সিপিআই নেতৃত্ব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *