সুখবর! শুরু হল বিকাশ ভবন স্কলারশিপের অনলাইন আবেদন, পড়ুয়ারা পাবে মাসিক ৮০০০ টাকা পর্যন্ত

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : অবশেষে সুখবর পশ্চিমবঙ্গের স্কুল ও কলেজ ছাত্র-ছাত্রীদের জন্য। প্রতি বছরের মতো এবছরও পশ্চিমবঙ্গ সরকারের তরফ থেকে শুরু হল বিকাশ ভবন স্কলারশিপ বা স্বামী বিবেকানন্দ মেরিটকাম মিনস স্কলারশিপ ২০২১-এর অনলাইন আবেদন প্রক্রিয়া। রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু গতকাল, ১৬ নভেম্বর আনুষ্ঠানিক উদ্বোধন করেন স্কলারশিপ ২০২১ অনলাইন পোর্টালের। ছাত্র-ছাত্রীরা প্রতিমাসে ১০০০ টাকা থেকে ৮০০০ টাকা পর্যন্ত মাসিক বৃত্তি পাবেন এই স্কলারশিপের আওতায়।ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে স্কলারশিপের অনলাইনে আবেদন প্রক্রিয়াও।

কারা আবেদন করতে পারবেন? এই স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক, গ্রাজুয়েট, পোস্ট গ্রাজুয়েট, পলিটেকনিক সহ বিভিন্ন পেশাদারী কোর্সে পাঠরত পড়ুয়ারাই। উচ্চ মাধ্যমিক স্তরে এই স্কলারশিপের জন্য আবেদন করার জন্য পাস করতে হবে মাধ্যমিকে ৬০ শতাংশ নম্বর নিয়ে। স্নাতক স্তরে আবেদন করার জন্য, ৬০ শতাংশ নম্বর নিয়ে পাস করতে হবে উচ্চমাধ্যমিকে।

পারিবারিক আয় : আবেদনকারীর পারিবারিক বার্ষিক আয় আড়াই লক্ষ টাকা বা তার কম হতে হবে এই স্কলারশিপের আবেদন করার জন্য। বৃত্তির পরিমাণ : উচ্চ মাধ্যমিকের জন্য প্রতি মাসে ১,০০০ টাকা, সাধারণ ডিগ্রি কোর্সে স্নাতক ছাত্রদের জন্য প্রতি মাসে ১০০০ থেকে ১৫০০ টাকা, স্নাতকোত্তর ছাত্রদের জন্য প্রতি মাসে ২০০০ টাকা থেকে ২৫০০ টাকা, পলিটেকনিক/ডিপ্লোমা কোর্সের জন্য প্রতি মাসে ১৫০০ টাকা, মেডিকেল ও ইঞ্জিনিয়ারিংয়ের জন্য ৫০০০ টাকা এবং গবেষণারত পড়ুয়াদের জন্য প্রতি মাসে ৫০০০ থেকে ৮০০০ টাকা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *