সুপ্রিম কোর্টে একাধিক জনস্বার্থ মামলা দায়ের হল তিন‌‌ তালাক আইনে সংশোধন আনতে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : সুপ্রিম কোর্ট ২০১৭ সালে অসাংবিধানিক বলে বাতিল করে দিয়েছিল মুসলিম সমাজে বিবাহ বিচ্ছেদের তিন তালাক ব্যবস্থাকে। এদিকে কেন্দ্রীয় সরকার মুসলিম ওম্যান (প্রোটেকশন অফ রাইটস অন ম্যারেজ) আইন, ২০১৯ চালু করে শীর্ষ আদালতের রায়কে হাতিয়ার করে। তাতে তিন তালাক দেওয়ার অপরাধে স্বামীর তিন বছরের জেলের বিধান রয়েছে। সুপ্রিম কোর্টে একটি মামলায় হলফনামা দিয়ে কেন্দ্রের আইনমন্ত্রক জানিয়েছে, দেশে তিন তালাকে লাগাম দেওয়া যায়নি আদালতের রায় এবং আইন চালুর চার বছর পরও ।আগাগোড়াই চরম বিতর্ক ছিল আইনটি নিয়ে । বিতর্কের মূলে আছে দুটি বিষয়।

এদিকে পাল্টা মামলা হয় তিন তালাক নিষিদ্ধ ঘোষণা করে মুসলিম পারসোন্যাল ল-এ হস্তক্ষেপ করা হয়েছে বলে। মামলার দ্বিতীয় ইস্যু অভিযুক্ত স্বামীর তিন বছর জেলের বিধান। তিন তালাক প্রথার বিরোধী এমন অনেক সংগঠনের বক্তব্য, স্বামীর জেল হলে স্ত্রী ও সন্তানদের ভরনপোষণের ভার কে বহন করবে তা স্পষ্ট করা নেই আইনে।

এরফলে দেখা যাচ্ছে বিভিন্ন সমস্যা‌ও । তিন তালাক প্রথার বিরুদ্ধে লড়াই করা বহু ব্যক্তি ও সংগঠনও আইনের এই দ্বিতীয় অংশটির সংশোধন চায়। আন্দোলনকারীদের আরও প্রশ্ন, তিন বছর জেল খাটার পর স্বামী ও তালাক দেওয়া স্ত্রী সম্পর্ক কী হবে সে ব্যাপারেও আইন অস্পষ্ট। এই সব প্রশ্ন তোলা হয়েছে সুপ্রিম কোর্টে একাধিক জনস্বার্থের মামলায় ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *