অবশেষে নিষ্ক্রিয় করা হচ্ছে মৃত ব্যক্তিদের রেশন কার্ড, এমনটাই জানালেন খাদ্যমন্ত্রী

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : নিষ্ক্রিয় করে দেওয়া হচ্ছে খাদ্যসাথী প্রকল্পের অন্তর্ভুক্ত মৃত ব্যক্তিদের ডিজিটাল রেশন কার্ড। খোদ খাদ্যমন্ত্রী রথীন ঘোষ এমনটাই জানালেন। তবে তিনি জানালেন নিষ্ক্রিয় করা হলেও আপাতত বাতিল করা হচ্ছে না বলেই ।উল্লেখ্য, রাজ্যের দরিদ্র মানুষের জন্য একাধিক প্রকল্প চালু করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। একটি নতুন প্রকল্পের ঘোষণা করেছিলেন ২০১৬ সালে বিধানসভা নির্বাচনের ঠিক আগে । যার নাম দেওয়া হয়েছিল খাদ্যসাথী প্রকল্প। প্রায় ৭ কোটি মানুষ অর্থাৎ রাজ্যের জনসংখ্যার প্রায় ৯০ শতাংশ দরিদ্র মানুষ ২ টাকা কেজি দরে চাল ও গম পাচ্ছেন এই প্রকল্পের হাত ধরে। আর ডিজিটাল রেশন কার্ড প্রদান করা হয়েছে এই খাদ্যসাথী প্রকল্পের অন্তর্ভুক্ত ৮ কোটি মানুষকে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় উন্নততর পরিষেবা দিতে দুয়ারে সরকারের পর দ্বিতীয় উপহার হিসেবে দিয়েছিলেন দুয়ারে রেশন প্রকল্প।

একটা নতুন প্রেক্ষাপট প্রকাশ্যে আসে খাদ্য দফতরের পক্ষ থেকে দুয়ারে রেশন পরিষেবা চালু করার পর । দেখা যায়, এমন অনেক মানুষ রয়েছেন, যাঁদের দুই ধরনের কার্ড রয়েছে একই নামে। আবার অনেক ক্ষেত্রে দেখা গেছে, অনেক মানুষ রয়েছেন, যাঁরা মারা গিয়েছেন, কিন্তু তাঁর নামে রেশন তুলে যাচ্ছেন তাঁর পরিবার। এমন ধরনেরও বহু রেশন কার্ড রয়েছে, যাঁরা দীর্ঘদিন ধরে রেশন তুলছেন না।

খাদ্যমন্ত্রী রথীন ঘোষ জানান, এই সমস্ত রেশন কার্ড আপাতত বাতিল নয় নিষ্ক্রিয় করে দিয়েছে খাদ্য দফতর। তিনি আরও জানান, যাঁরা বৈধ রেশন কার্ড সুবিধাভোগী রয়েছেন, তাঁরা যাতে বঞ্চিত না হন, খাদ্য দফতরের আধিকারিকরা সেদিকে নজর রাখবেন। কিন্তু দীর্ঘদিন ধরে যাঁরা রেশন তুলছেন না বা পরিবারের সদস্যরা মারা যাওয়ার পরও পরিবারের লোকজন রেশন তুলছেন, আপাতত সেই সব কার্ড বাতিল নয়,বরং নিষ্ক্রিয় করে দেওয়া হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *