সুড়ঙ্গে আটকে থাকা শ্রমিকদের কীভাবে বের করে আনা হবে পাইপ দিয়ে , তা দেখাল NDRF

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : সুড়ঙ্গের ভিতরে আটকে ৪১ শ্রমিক। ১৩ দিন ধরে চেষ্টা চলছে তাঁদের উদ্ধারের, কিন্তু এখনও সেই কাজ শেষ হয়নি। সুড়ঙ্গের ভিতরে বসানো হয়েছে বড় পাইপ। সেই পাইপের মাধ্যমেই স্ট্রেচারে শুইয়ে বের করে আনা হবে শ্রমিকদের। এখনও খনন চলছে, তার মাঝেই উদ্ধারকাজের মক ড্রিল চালাল এনডিআরএফ । দেখানো হল কীভাবে স্ট্রেচারে শুইয়ে শ্রমিকদের বের করে আনা হবে।

উত্তরকাশীর সিলকিয়া সুড়ঙ্গে এখনও অবধি একটি বড় পাইপ বসানো গিয়েছে। পাইপের ভিতরে ঝালাইয়ের কাজও শেষ। আরও তিনটি পাইপ বসানোর কাজ চলছে। এ দিন সকালে এনডিআরএফের কর্মীরা সুড়ঙ্গে পাইপের ভিতর থেকে কীভাবে শ্রমিকদের স্ট্রেচারে করে বের করে আনা হবে, তার মক ড্রিল করে দেখালেন।

এনডিআরএফের এক আধিকারিক জানান, সুড়ঙ্গের ভিতরে আটকে প্রত্যেক শ্রমিককে প্রথমে স্ট্রেচারে সোজাভাবে শোয়ানো হবে। ওই স্ট্রেচারের হাতলে বাঁধা থাকবে দড়ি। শুয়ে পড়ার পর দড়ি টেনে স্ট্রেচারে করে বের করে আনা হবে শ্রমিকদের।

উত্তরকাশীর উদ্ধারকাজ প্রায় শেষ পর্যায়ে। কিন্তু এখনও বাধা-বিপত্তির মুখে পড়তে হচ্ছে। বৃহস্পতিবার রাতে যে প্ল্যাটফর্মে অগার মেশিন রেখে খনন করা হচ্ছিল, তাতে ফাটল ধরে। ফলে থামিয়ে দিতে হয় উদ্ধারকাজ। বর্তমানে জিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়ার আধিকারিকরা মাটি পরীক্ষা করছেন। প্রতি মিটার মাটি পরীক্ষার পররই খনন করা হচ্ছে। ফলে উদ্ধারকাজে আরও সময় লাগতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *