‘স্পাই বেলুনের দেখা মিললো আন্দামানের আকাশে, জারি হল প্রোটোকল, শিক্ষা মার্কিন যুক্তরাষ্ট্রের ঘটনা থেকে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : আমেরিকার আকাশে রীতিমত আতঙ্ক ছড়িয়েছে মার্কিন স্পাই বেলুন নিয়ে । একাধিক রিপোর্টে এও দাবি করা হয়েছে ভারতসহ একাধিক দেশকে ‘টার্গেট’,করছে চিনের ‘স্পাই বেলুন’। বড়সড় তথ্য ফাঁস হল এনিয়ে নিয়ে । ওয়াশিংটন পোস্ট আরো দাবি করেছে চিন এই স্পাই বেলুনের ব্যবহার করেছে জাপান, ভারত, ভিয়েতনাম, তাইওয়ান এবং ফিলিপাইন সহ বেশ কয়েকটি দেশের ওপর নজরদারি চালাতে। ওয়াশিংটন পোস্ট আরও দাবি করেছে চিন এই স্পাই বেলুনের ব্যবহার করেছে চিনের সঙ্গে যে সকল দেশের সংঘাত রয়েছে সেই সকল দেশের সামরিক ও প্রযুক্তিগত তথ্য হাতিয়ে নেওয়া এবং তার ওপর ক্রমাগত মনিটরিং করতে। এই রিপোর্ট সামনে আসার পরই স্পাই বেলুনের দেখা মিললো আন্দামানের আকাশে, রিপোর্ট ঘিরে চাঞ্চল্য সৃষ্টি হয় ।

বেলুনের সাহায্যে ভারতের উপরও চিন নজরদারি চালিয়েছিল। রিপোর্টে উল্লেখ করা হয়েছে গত বছর আন্দামানের আকাশে স্পাই বেলুনের দেখা মেলে বলেই। সম্প্রতি প্রকাশিত এই রিপোর্টকে ঘিরে তৈরি হয়েছে চাঞ্চল্য। সূত্রের খবর, হঠাৎ বিশাল আকৃতির বেলুনটিকে দেখে আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জের মানুষজন বাইরে বেরিয়ে আসেন। উড়ন্ত বেলুনের ছবি ক্যামেরা বন্দিও করেন তাঁরা। তবে পরবর্তী পদক্ষেপ গ্রহণ করার আগেই সেটি আদৃশ্য হয়ে যায়।

এদিকে বিষয়টির ওপর কড়া নজর রেখে চলেছে ভারতীয় প্রতিরক্ষামন্ত্রকও । এবার এই ধরণের গুপ্তচরবৃত্তি বন্ধ করতে প্রতিরক্ষামন্ত্রক প্রটোকল জারি করেছে। উল্লেখ্য আমেরিকার উপর নজরদারি চালাতেই ‘বেজিং’ বেলুনটি পাঠায় বলে দাবি করে হোয়াইট হাউস। এই নিয়ে চিনকে কড়া বার্তাও দেয় বাইডেন প্রশাসন। যদিও চিন তা অস্বীকার করে। তবে এই ঘটনার পর নিরাপত্তা ব্যবস্থায় আর কোনরকমের ঘাটতি রাখতে রাজি নয় প্রতিরক্ষামন্ত্রক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *