স্বাধীনতার অমৃত মহোৎসব উদযাপন

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

শৌভিক ব্যানার্জি, কোলকাতা- কেন্দ্রীয় খনি এবং ইস্পাৎ মন্ত্রক কলকাতায় ষষ্ঠ স্ক্র্যাপ রিসাইক্লিং এবং ওয়েস্ট ম্যানেজেমন্ট উপযোগ উদ্যোগ শুরু করল। ২০৩০ সালের মধ্যে সংবদ্ধ উন্নয়নের লক্ষ্যে আবর্তনমূলক অর্থনীতির উন্নয়নের জন্য এবং বর্জ্য হ্রাস এবং পরিবেশ দূষণ হ্রাসের নীতি কার্যকর করার ক্ষেত্রে ধাতু ছাঁট পুনরায় ব্যবহার এক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে বায়ুতে কার্বণের পরিমাণ হ্রাস করার ক্ষেত্রে এবং আবর্তন অর্থনীতির সুবিধা পেতে।

দেশে আকরিক সম্পদের ক্রমহ্রাসমান পরিমাণের দিকে লক্ষ্য রেখে আবর্তণমূলক অর্থনীতি চাঙ্গা করতে ৬আর নীতি যেমন- রিডিউস, রিসাইকেল, রিইউস, রিকভার, রিডিজাইন, এবং রিম্যানুফ্যাকচাল পালনের অঙ্গীকার করা হয়েছে।

কেন্দ্রীয় সরকারের পক্ষে এই নীতি গ্রহণ করা হয়েছে মূলত পরিবেশ বান্ধব জীবনযাত্রাকে স্থায়িত্ব দিতে। কেন্দ্রীয় খনি এবং ইস্পাৎ মন্ত্রক এবং জেএনএআরডিডিসি এবং মেটেরিয়াল রিসাইকেলিং অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়া (এমআরএআই) এর পক্ষে যৌথভাবে এই প্রকল্পের সূচনা করা হচ্ছে।এই উপলক্ষে কলকাতায় ১৫ জুন সন্ধে ৬টায় তাজবেঙ্গল হোটেলে সাস্টেনেবল অ্যান্ড সার্কুলার ভারত- টুওয়ার্ডস জিরো ওয়েস্ট ইন মেটালস প্রসেসিং শীর্ষক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানের উদ্বোধন করেন খনি মন্ত্রকের জয়েন্ট সেক্রেটারি শ্রী ইউ সি যোশি | এছাড়াও উপস্থিত ছিলেন ইস্পাৎ মন্ত্রকের ডেপুটি সেক্রেটারি শ্রী সুভাষ কুমার, (সিএমডি, এমএসিটিসি) শ্রী এস কে গুপ্তা ( এমএসএমই ডিপার্টমেন্ট ) এবং টেক্সটাইল প্রিন্সিপ্যাল সেক্রেটারি ড. রাজেশ পান্ডে, জিএসিট কমিশনার খালিদ আহমেদ, কাস্টমস (বন্দর) কমিশনার আতাউর রহমান,পশ্চিমবঙ্গ দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের মেম্বার সেক্রেটারি ড. রাজেশ কুমার, আইআইএসএসএসসি সিইও ড. অসীম ব্যানার্জি অনুষ্ঠানে উপস্থিত থাকবেন।

এই অনুষ্ঠান উপলক্ষে ইস্পাৎ মন্ত্রকের আধিকারিক, আইআইটি এবং সরকারি ইঞ্জিনিয়ারিং কলেজ মেটালার্জিক্যাল শিক্ষার্থীদের জন্য আমন্ত্রণমূলক দুই দিনের জন্য ফেরাস প্ল্যান্ট, ব্র্যান্ড অ্যালয় এবং স্টিল ক্র্যাকার্স নন-ফেরাস প্ল্যান্ট, মানেকসিয়া অ্যালুমিনিয়াম, ইস্টার্ন কপার, গাড়িয়া অ্যালুমিনিয়াম এবং লিডস্টোন এনার্জি ইত্যাদি প্ল্যান্ট পর্যবেক্ষণের ব্যবস্থা করা হয়।

স্ক্র্যাপ রিসাইকেলিং বিষয়ে সচেতনতা এবং বর্জ্য ব্যবহার উপযোগিতা, শ্রেষ্ঠ পুনর্ব্যবহার প্রক্রিয়া এবং বিরূপ শিল্প সমস্যা মোকাবিলায় পশ্চিমবঙ্গে ধাতু পুনর্ব্যবহার শিল্পের সচেতনতা বৃদ্ধিই এই প্রকল্পের মূল উদ্দেশ্য।এই সচেতনতা অভিযানে ধাতু পুনর্ব্যবহারের ক্ষেত্রে নতুন প্রযুক্তি ব্যবহার এবং দূষণ হ্রাস করার মাধ্যমে সংবদ্ধ উন্নয়নেনর লক্ষমাত্রা পূরণ সম্ভব হয়।

উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অনিরুদ্ধ ঝুনঝুনওয়ালা (ডিরেক্টর, এম আর এ আই), ধাওয়ালা শাহ ( সিনিয়র ভিপি, এমআরআই), এসকে গুপ্তা (সি এম ডি, এম এস টি সি), ইউ সি যোশী (জয়েন সেক্রেটারি, মিনিস্ট্রি অফ মাইনস ), ডক্টর অনুপম অগ্নিহোত্রী ( ডিরেক্টর, যে এন এ আর ডি ডি সি), সুভাষ কুমার (ডেপুটি সেক্রেটারি, মিনিস্ট্রি অফ স্টিল)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *