হিমালয় কাঁপতে পারে ভয়ঙ্কর ভূমিকম্পের জেরে ,এমনি সতর্কবার্তা ভূবিজ্ঞানীদের একাংশের

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : কিছুতেই কোনও মন ভালো করা খবর আসছে না চলতি বছরে। করোনা আবহে এবার বিজ্ঞানীরা সতর্কবার্তা দিচ্ছেন ভূমিকম্প নিয়েও।জানা গিয়েছে, হিমালয়ের মধ্যবর্তী অঞ্চলে মাঝারি থেকে বিশাল মাপের ভূমিকম্পের সৃষ্টি হতে পারে ভূপৃষ্ঠের অত্যাধিক চাপ ও তাপের কারণেই। আর উওরাখন্ডের ধরচুলা এবং কুমায়ন হিমালয়ের মধ্যবর্তী অংশে এই ভূমিকম্পের প্রত্যক্ষ প্রভাব পড়বে।

এই অঞ্চলে অতিরিক্ত ভূত্বাত্তিক চাপের কারণে ক্ষুদ্র ও মাঝারি মাত্রার ভূমিকম্পের বিশাল ঘনত্ব আবিষ্কার করেছেন হিমালয়ান জিওলজির ওয়াদিয়া ইনস্টিটিউটের বিজ্ঞানীরা এবং তাঁরা এও জানিয়েছেন এর পিছনে ভূতাত্ত্বিক কাঠামোটি কাজ করছে বলেও। যদিও ভূমিকম্পের এই উৎসস্থল উত্তরাখন্ডের রাজধানী শহর দেরাদুন থেকে ৪৭০ কিলোমিটার দূরে অবস্থিত।এই বিষয়ে বিশেষজ্ঞরা এও বলছেন যে, “ প্রবল চাপের সৃষ্টি হয়েছে এই অঞ্চলের উপর এবং অদূর ভবিষ্যতে উচ্চ মাত্রার ভূমিকম্প হওয়ার প্রবল সম্ভাবনাও রয়েছে এমনকি এই অঞ্চলে।”

গবেষকরা তাঁদের গবেষণায় দেখিয়েছেন যে, কুমায়ন বা মধ্য হিমালয়ের অঞ্চল যা কেন্দ্রীয় ভূমিকম্পের ব্যবধানের একটি অংশ। এই (সিএসজি) অঞ্চলটি হল হিমালয় পর্বতমালার অন্যতম প্রধান ভূমিকম্প-সক্রিয় অঞ্চল। আর ‘ফাঁক’ হল এমন একটি শব্দ যা ব্যবহৃত হয় সামান্য টেকটোনিক ক্রিয়াকলাপ সহ কোনও অঞ্চলকে বোঝাতে। এটি হিমালয়ের সর্বাধিক কৌশলগতভাবে সক্রিয় অঞ্চল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *