২৪ ঘণ্টায় ৬৩ হেক্টর জঙ্গল পুড়ে ছাই উত্তরাখণ্ডে , জারি হল হাই অ্যালার্ট

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : উত্তরাখণ্ডের জঙ্গলের আগুন ক্রমশ চলে যাচ্ছে নিয়ন্ত্রণের বাইরে। খবর মিলেছে গত ২৪ ঘন্টায় ৪৫টি নতুন এলাকার জঙ্গলে আগুন ছড়িয়ে পড়েছে বলেও । গত ২৪ ঘণ্টায় ইতিমধ্যেই পুড়ে ছাই হয়ে গিয়েছে ৬৩ হেক্টর এলাকার জঙ্গলও। ইতিমধ্যে আগুন মোকাবিলায় কেন্দ্রের সাহায্য প্রার্থনা করেছেন উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী তিরথ সিং রাওয়াতও। পরিস্থিতি ক্রমশ উদ্বেগজনক। তাই কেন্দ্রের তরফ উত্তরাখণ্ডে পাঠানো হয়েছে হেলিকপ্টার এবং এনডিআরএফ জওয়ানদেরও।

এদিকে আগুন লাগারও প্রবল সম্ভাবনা তৈরি হয়েছে করবেট ন্যাশনাল পার্ক-এর জঙ্গলেও। তাই চিন্তায় পড়েছে উত্তরাখণ্ডের প্রশাসনও। আগুন হু হু করে ক্রমশ ছড়িয়ে পড়ছে জঙ্গলের এক প্রান্ত থেকে আরেক প্রান্তে। শনিবার রাত পর্যন্ত আগুন ছড়িয়ে ছিল রামনগরের জঙ্গল পর্যন্ত। কিন্তু এখন সেই আগুন ছড়িয়ে পড়েছে তরাইয়ের পশ্চিম ভাগ পর্যন্ত। ইতিমধ্যে পুড়ে ছাই হয়ে গেছে সাবল্দে, হলদুয়া ও কাশিপুরের রেঞ্জ-এর জঙ্গল। এই সব এলাকা করবেট ন্যাশনাল পার্ক-এর পার্শ্ববর্তী।

বনদফতর জানিয়েছে, ২০২০ সালের পয়লা অক্টোবর-এর পর ১০২৮ বার আগুন লাগার ঘটনা ঘটেছে ১৩৫৯ হেক্টর জমির জঙ্গলে ।ইতিমধ্যে পুড়ে ছাই হয়েছে দেবদারু, পাইনসহ বহু প্রজাতির গাছ। এমনকি উত্তরাখণ্ডের প্রশাসনের চিন্তা বাড়িয়েছে বন্যপ্রাণীদের ক্ষতিও। এদিকে বন দফতরের কর্মীরা আগুন নিয়ন্ত্রণে আনতে পারছেন না গত কয়েকদিন ধরে হাজার চেষ্টা সত্ত্বেও।ইতিমধ্যে প্রশাসন হাই অ্যালারট জারি করেছে উত্তরাখণ্ডের বিস্তীর্ণ এলাকায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *