এখানে দিনের বেলায় কালীপুজো হয় মাছ, মাংস ও ডিম সহযোগে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : দক্ষিণ দিনাজপুর জেলার খাঁপুর এলাকায় আজও হয়ে আসছে সাধক বামাক্ষ্যাপার প্রধান শিষ্য তারাখ্যাপার হাতে প্রতিষ্ঠিত পুজো। মা এখানে জয়কালী নামেই পরিচিত। শুরু থেকেই এখানে পুজো হয়ে আসছে বীরাচারী মতে। আর তাই ভোগ নিবেদন করা হয় মাছ, মাংস, ডিম সহযোগে। তবে এই পুজোর সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়টি হল, হয় পুজোর আয়োজন হয় সম্পূর্ণ দিনের বেলায়।

খাঁপুর এলাকাটি মাত্র ১৬ কিলোমিটার দূরে অবস্থিত জেলার সদর শহর বালুরঘাট থেকে । অতীতে জয়কালী মায়ের পঞ্চমুন্ডির আসন প্রতিষ্ঠা হয় এই অঞ্চলের জোরদার চট্টোপাধ্যায়ের পরিবারের আমালেই। প্রথমে মা এখানে থাকতেন খোলা আকাশে নীচে। অবশেষে পাকা মন্দির তৈরি হয়েছে কালের নিয়মেই। যদিও টিনেরই রয়েছে উপরের ছাউনি। অতীতে দুর্গাপুজোও করা হত এই চট্টোপাধ্যায় পরিবারের পক্ষ থেকে। বর্তমানে অবশ্য সেই পুজো হয় না। কিন্তু এখনও রয়েছে ভক্তিভরে কালীপুজোর চল ।

তাদের গৃহদেবী কালীকে পঞ্চমুন্ডির আসনে পুজো করেন চট্টোপাধ্যায় পরিবারের সদস্যরাই। ঘোর বীরাচারী মতে মাকে এখানে পুজা করা হয় বলে এখানে বর্তমান বলি প্রথা। অতীতে এখানে কালীপুজোর রাতে পুজো করা হলেও এখন দিনের বেলাতেই করা হয় কালীপুজোর আয়োজন । কিন্তু এই নিয়ম বদল কেন , সে সম্পর্কে এখনো পাওয়া যায়নি স্পষ্ট কোনও ধারণা। এখানে মাকে অন্নভোগ দেওয়া হয় সারা বছর ধরে। পরিবারেরই এক সদস্য সমীর চট্টোপাধ্যায় জানান, বংশ-পরম্পরায় মেনে আসা হচ্ছে সেই সমস্ত নিয়মই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *