একটু অসাবধান হলেই বিপদ নেমে আসবে বছরের প্রথম চন্দ্রগ্রহণে! কী কী করবেন না জেনে নিন

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : বছরের প্রথম চন্দ্রগ্রহণ। বৈশাখী পূর্ণিমার চন্দ্রগ্রহণে কী করবেন আর কী করবেন না? এই সময়ে মেজাজ গরম করলে আপনারই বিপদ। একটা ভুলেই জীবনে বড় সর্বনাশ। চন্দ্রগ্রহণ সম্পর্কে জ্যোতিষীরা কী বলছেন? জেনে নিন এই বিশেষ দিনে স্নান ও দানের গুরুত্ব।

বৈশাখী পূর্ণিমার দিনে চন্দ্রগ্রহণ হচ্ছে যা একটি বিরল ঘটনা। তাই অবশ্যই জেনে নিন এই চন্দ্রগ্রহণের সময় কী কী করবেন, কী কী করবেন না। জ্যোতিষীরা বলছেন, হিন্দু ধর্মে গ্রহণকে বিশেষ ভাবে দেখা হয়। চন্দ্রগ্রহণের সময় শান্ত মনে থাকবেন। কোনওরকম উত্তেজিত হলে আপনারই বিপদ। আপনি ভাবছেন মেজাজ গরমের সঙ্গে চন্দ্রগ্রহণের কী সম্পর্ক। ধর্মীয় বিশ্বাসও রয়েছে যে এটি একটি অশুভ ঘটনা। তাই বলা হয় এই সময় রাগ করবেন না। একেবারেই রাগ করলে আপনার জন্য পরবর্তী ১৫ দিন বিপজ্জনক হতে পারে।

চন্দ্রগ্রহণের সময় এই ভুলগুলো করবেন না। আপনার জীবনে বড় প্রভাব পড়তে পারে। এই সময় কোনও ব্যক্তির কোনও নতুন কাজ শুরু করা উচিত নয়। বিশ্বাস করা হয় যে গ্রহণের সময় অশুভ শক্তি বেশি থাকে। গ্রহণকালে ভুল করেও ছুরি-কাঁচি বা কোনও ধারালো জিনিস ব্যবহার করা উচিত নয়। চন্দ্রগ্রহণের সময় প্রয়োজন না হলে ভুল করেও ঘর থেকে বের হবেন না। ভীষণ প্রয়োজন হলে মাথা ঢেকে বের হবেন। ভুল করেও চাঁদের দিকে তাকাবেন না। আপনি যদি বাইরে যান আপনার কাজ দ্রুত শেষ করুন। আর তাড়াতাড়ি ফিরুন। গ্রহণের সময়, নির্জন স্থানে বা শ্মশানের কাছে যাবেন না। এমনটাই মত জ্যোতিষীদের। বলা হয় এই সময়ে অশুভ শক্তি জেগে ওঠে। গ্রহণের সময় পুজো করা নিষিদ্ধ। চন্দ্রগ্রহণের সময় পুজো সংক্রান্ত শাস্ত্রে উল্লেখ আছে যে মূর্তি স্পর্শ করা নিষেধ। তবে আপনি জপ বা পাঠ করতে পারেন। ভজন কীর্তন করতে পারেন।

চন্দ্রগ্রহণের সময়ে মেনে চলুন বিশেষ কিছু নিয়ম:

চন্দ্রগ্রহণের সময় শুধুমাত্র ঈশ্বরের মন্ত্রগুলি জপ করা উচিত। গ্রহণের পর বিশুদ্ধ জলে স্নান করে গরিবকে দান করতে হবে। এরপর পুরো ঘর শুদ্ধ করতে হবে। দুঃস্থকে বস্ত্র দান করলে পুণ্য হয়। হিন্দু ধর্মীয় পুরাণ অনুসারে বৈশাখী পূর্ণিমার দিনে দান করার পাশাপাশি পবিত্র নদীতে স্নান করার পরামর্শ দেওয়া হয়। পবিত্র নদীতে স্নানের পর নদীর তীরে দান করা উচিত। নদীতে স্নান করতে না পারলে তাই ঘরে বসেই স্নানের জলে গঙ্গার জল মিশিয়ে স্নান করতে পারেন।

হিন্দু ধর্মে গ্রহন বিভিন্নভাবে দেখা যায়। ঠিক ১৫ দিন আগে এই বছরের প্রথম সূর্যগ্রহণ হয়ে গিয়েছে। আর মাত্র ১৫ দিনের তফাতে পরপর দুটি গ্রহণ মানুষের জীবনে বড় প্রভাব ফেলতে পারে বলে মত জ্যোতিষীদের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *