আজ শতাব্দীর ফের দীর্ঘতম চন্দ্রগ্রহণ হতে চলেছে ৫৮০ বছর পর

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : আজ শুক্রবার অবশেষে হতে চলেছে ২০২১ সালের শেষ চন্দ্রগ্রহণ। এদিকে মহাকাশ গবেষকদের মতে এটিই শতাব্দীর দীর্ঘতম চন্দ্রগ্রহণ হতে চলেছে।তা ভারত থেকেও দেখা যাওয়ার কথা রয়েছে ৬ ঘন্টা ৫ মিনিট চন্দ্রগ্রহণের শেষভাগেও।এটিকে প্রায় ১০০০ বছরের মধ্যে দীর্ঘতম আংশিক চন্দ্রগ্রহণ বলা হচ্ছে।এর আগে এত দীর্ঘ সময়ের একটি আংশিক চন্দ্রগ্রহণ হয়েছিল ১৪৪০ সালের ১৮ ফেব্রুয়ারি। এরপরে এত দীর্ঘ সময়ের একটি আংশিক চন্দ্রগ্রহণ ঘটবে ২৬৬৯ সালের ৮ ফেব্রুয়ারি। কিন্তু ১৯ নভেম্বর এই চন্দ্রগ্রহণের সময়কাল কেন এত দীর্ঘ হতে চলেছে? এবং ভারতে এই সময়ে কী হবে?

মার্কিন যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসার তথ্য অনুযায়ী, সূর্যের আলো থেকে বঞ্চিত হবে চাঁদের ৯৭ শতাংশ। চাঁদ লালচে রং ধারণ করবে আংশিক সে গ্রহণের সময়। এবার চন্দ্রগ্রহণ উত্তর আমেরিকা থেকেই সবচেয়ে ভালো দেখা যাবে।মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার তথ্য এও বলছে, আজকের এই চন্দ্রগ্রহণ কেবল শতাব্দীর নয়, এত দীর্ঘ সময় ধরে আংশিক চন্দ্রগ্রহণের নজির গত ৫৮০ বছরে আর নেই। ১৪৪০ সালের ১৮ ফেব্রুয়ারি এত দীর্ঘ আংশিক চন্দ্রগ্রহণ হয়েছিল। আর এর পরের দীর্ঘতম আংশিক চন্দ্রগ্রহণটি ২৬৬৯ সালের ৮ ফেব্রুয়ারি ঘটবে।

ভারতীয় সময় অনুযায়ী, চন্দ্রগ্রহণ শুরু হবে সকাল ১১টা ৩২ মিনিট পর থেকে এবং শেষ হবে সন্ধ্যা ৬ টা ২৩-এ ।এটি সন্ধ্যা ৬টা ২১ মিনিটে মাত্র ২ মিনিটের জন্য দেখা যাবে পশ্চিমবঙ্গের কিছু জায়গা থেকে। মূলত এই গ্রহণ দেখা যাবে উত্তর -পূর্ব ভারতের রাজ্যগুলিতেই। তার মধ্যে রয়েছে আসাম ও অরুণাচল প্রদেশও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *