আপনি কি চিন্তিত হাড়ের স্বাস্থ্য নিয়ে? একটি করে সবেদা ফল খেতে শুরু করুন এখনই

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : বেশিরভাগ মানুষই একরকম অসচেতন হাড়ের স্বাস্থ্য নিয়ে। কিন্তু যখন হুঁশ ফেরে তখন কেটে যায় অনেকটা সময়। তাই হাড়ের স্বাস্থ্য নিয়ে সচেতন হন সময় থাকতেই। কারণ হাড়ের ক্ষতি হলে গোটা শরীরটাই ভেঙে পড়ে সার্বিক ভাবে। বিশেষ করে চল্লিশোর্ধ মানুষদের জন্য। এর জন্য একটি করে সবেদা ফল যোগ করুন প্রতিদিনের খাদ্যতালিকায়। হাড়ের স্বাস্থ্যের পাশাপাশি শরীরের ইমিউনিটি পাওয়ার বাড়িয়ে তোলে এমনকি এই ফলের অসাধারণ সব উপকারিতা। তাহলে আসুন এবার জেনে নেওয়া যাক পৌষ্টিক উপাদান সমৃদ্ধ এই ফলের কিছু স্বাস্থ্যগুণ সম্পর্কে-

১.এই ফলে ফসফরাস, আয়রনের পাশাপাশি উচ্চ মাত্রায় উপস্থিত রয়েছে ক্যালসিয়ামও। যা খুবই উপকারী হাড়ের স্বাস্থ্যের জন্য। মূলত এই ফলটি হাড়ের গঠন মজবুত করে তোলে ভেতর থেকে। এছাড়া বিশেষ সাহায্য করে পেশি গঠনের ক্ষেত্রেও। সবেদা রেহাই দেয় এমনকি মাংসপেশির দুর্বলতা , জয়েন্টে ব্যথা, শিরশিরানি ইত্যাদি একাধিক সমস্যা থেকেও।

২.সবেদা ফলে রয়েছে প্রচুর পরিমানে অ্যান্টি-অক্সিডেন্ট। যা উর্বর করে তোলে দেহের রোগ প্রতিরোধ ক্ষমতাকেও। অ্যান্টি-অক্সিডেন্ট ছাড়াও এতে ভরপুর পরিমানে ভিটামিন সি পাওয়া যায়। এমনকি শক্তি বর্দ্ধক হিসাবেও কাজ করে কার্বোহাইড্রেট থাকায়।

৩. এই বিশেষ ফল সাহায্য করে ক্যান্সার প্রতিরোধের ক্ষেত্রেও। সবেদার মিথানল নির্যাস প্রতিরোধ করে টিউমারের বৃদ্ধি।

৪. হজম প্রক্রিয়া উন্নত করে। একটি ফল সবেদা অত্যন্ত কার্যকরী কোষ্ঠকাঠিন্য উপশমের ক্ষেত্রেও।সাহায্য করে শরীর থেকে বিষাক্ত বর্জ্য ত্যাগ করতে। ফলে কোনো রকম ব্যাঘাত ঘটে না পরিপাক ক্রিয়ার ক্ষেত্রে।

৫. রক্তচাপ হ্রাস করে, সাহায্য করে শরীরের অতিরিক্ত মেদ কমাতেও। সবেদার অ্যান্টি- ইনফ্লামেটরি বৈশিষ্ট আরাম দেয় সর্দি-কাশি থেকেও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *