করোনা তরুণ প্রজর্মকে বেশি সংক্রামিত করছে দুটি কারণে, ব্যখ্যা ICMR প্রধানের

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : করোনায় একরকম কাঁপছে গোটা ভারতবর্ষ । রীতিমতো জনজীবন বিপর্যস্ত মারণ ব্যাধির দ্বিতীয় ধাক্কায়। কিছুতেই বর্তমান পরিস্থিতিকে নিয়ন্ত্রণে আনা যাচ্ছে না বাজারে ভ্যাকসিন চলে আসলেও। তার উপর মৃত ও আক্রান্তের সংখ্যা বাড়ছে হু-হু করে। এই অবস্থায় ফের আরও একটি চাঞ্চল্যকর তথ্য প্রকাশ্যে এল দেশের করোনা সংক্রমণ নিয়ে। মঙ্গলবার সংবাদ মাধ্যমের কাছে একটি বিবৃতি দিয়ে আইসিএমআর এর প্রধান ডঃ বলরাম ভার্গব জানিয়েছেন, ভারতে করোনার দ্বিতীয় ঢেউয়ে তরুণ প্রজন্মরাই সবচেয়ে বেশি সংক্রামিত হচ্ছে প্রতিনিয়ত করোনার রুপ পরিবর্তনের কারণে।

তিনি আরও বলেন, “করোনার দ্বিতীয় ধাক্কায় তরুণ প্রজন্মের বেশি আক্রান্ত হওয়ার পিছনে সম্ভাব্য দুটি কারণ রয়েছে। যেগুলি হল, করোনার নতুন ভ্যারিয়েন্ট দেশে দ্রুত ছড়িয়ে পড়ায় তা প্রভাব ফেলছে তরুণদের শরীরের উপর। যার ফলে অনেক কম সময়ের মধ্যেই এই রোগে আক্রান্ত হচ্ছেন বেশিরভাগ যুবক যুবতী ।”

এছাড়াও মঙ্গলবারের এই বৈঠকে আইসিএমআর প্রধানকে আরও জিজ্ঞাসা করা হয়েছিল যে, “করোনার তৃতীয় ঢেউ শিশুদের কোনও ক্ষতি করবে কি না? এর জন্য কী ব্যবস্থা নিচ্ছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক?”এই প্রশ্নের জবাবে তিনি জানান, বয়সের খুব বেশি পার্থক্য নেই করোনার প্রথম এবং দ্বিতীয় ঢেউয়ের মধ্যে। তিনি বলেন, “আমরা এটি নিয়ে পরিস্থিতি বিশ্লেষণ করেছি আগস্ট মাস পর্যন্ত। তাতে মৃত্যুর ঝুঁকির সম্ভাবনা বেশি ৪৫ বছরের বেশি বয়সী লোকেদের ক্ষেত্রে। এছাড়াও হাসপাতালে ভর্তি রোগীদের মধ্যে মৃত্যুর হার প্রায় ৯.৭ শতাংশ।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *