এবার থেকে ড্রোনের ব্যবস্থা থাকবে স্মার্ট ফোনেই, ছবি তোলা যাবে ড্রোন ক্যামেরায় ! কিভাবে? জেনে নিন

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : ড্রোন। একটি মনুষ্যবিহীন আকাশযান। অর্থাত্‍ কোন চালকের প্রয়োজন পড়ে না এগুলো পরিচালনা করতে। এমনকি ড্রোন চমত্‍কার একটি মাধ্যম জঙ্গিবাদ ও সন্ত্রাসবাদে গোপন তথ্য হাতিয়ে নেয়ার কাজে। বর্তমান সময়ে আজকাল কীটনাশক ছিটানো থেকে শুরু করে জরিপকাজ, চলচ্চিত্রের শ্যুটিং, গবেষণা, জরুরি সাহায্য ও রাষ্ট্রীয় নিরাপত্তা ব্যবস্থা সহ হেন কোন কাজ নেই যেখানে ব্যবহার হচ্ছে না ড্রোনের।

এদিকে ২১শ শতাব্দীতে ড্রোন যেন এক আরাধ্য বিষয় ছবিপ্রেমীদের কাছে! বিশেষ করে পাখির চোখে অর্থাত্‍ ড্রোনের জনপ্রিয়তা আজ অনন্য উচ্চতায় আকাশ থেকে ছবি তোলার ক্ষেত্রে! কিন্তু দামই নেহায়েত কম নয় ছবি তোলার কাজে মোটামুটি মানের ড্রোনের। তাই ইচ্ছে থাকলেও তা আর কেনা হয়ে উঠে না অনেকটা নিরুপায় হয়েই। এক্ষেত্রে মোক্ষম উপায় হতে পারে হাতের কাছে থাকা স্মার্টফোনটি ! অর্থাত্‍ যদি ড্রোন না কিনে ড্রোনের মতো ছবি তোলা যায় স্মার্টফোন দিয়েই কেমন হবে তাহলে!

হ্যাঁ, চীনা স্মার্টফোন প্রস্তুতকারী একটি সংস্থা সে রকমই এক নতুন প্রযুক্তি নিয়ে কাজ করছে। আরও জানা গেছে, ওই প্রতিষ্ঠানটি এমন একটি ড্রোনের উপর কাজ করছে, যা সংযুক্ত থাকবে স্মার্টফোনের সঙ্গে! সংস্থাটির এই পরিকল্পনার ছবিও ইতোমধ্যেই ভাইরাল হয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমের কল্যাণে।সংস্থাটির পরিকল্পনা বলছে, বিশেষ ডিট্যাচিং মেকানিজম থাকবে ফোনের মধ্যেই। ফোনের দুটি ক্যামেরা ও কিছুটা অংশ মূল শরীর থেকে বিছিন্ন হয়ে যাবে তার মাধ্যমেই। এই ফোনকে রিমোট হিসেবে ব্যবহার করে ওড়ানো যাবে ড্রোনের মতোই। এতে চারটি ফ্যান ছাড়াও থাকছে দুটি ইনফ্রারেড সেন্সর।

আরও জানা গেছে, ওই প্রতিষ্ঠানটি এই প্রযুক্তির পেটেন্ট জমা দিয়েছে গত বছরেই। তবে এই ফোন কবে নাগাদ বাজারে আসতে পারে বা আদৌ বাজারে আসবে কিনা, প্রতিষ্ঠানটির পক্ষ থেকে সে বিষয়ে কিছু জানানো হয়নি। তবে সংশ্লিষ্ট বিশ্লেষকদের মতে, এটি যদি কনসেপ্ট মডেল হিসেবেও প্রকাশ করা হয়ে থাকে, অদূর ভবিষ্যতে এমন প্রোডাক্ট স্মার্টফোন ইন্ডাস্ট্রিতে একটা মাইলফলক হয়ে যাবে তা আর বলার কোনো অপেক্ষা রাখে না।এখন অপেক্ষার পালা কেবল অধীর আগ্রহে! যেদিন কেবলমাত্র স্মার্টফোনেই ক্যামেরা লিমিটেড না থেকে সেই ক্যামেরা কে পছন্দমত লোকেশনে উড়িয়ে নিয়ে যাওয়া যাবে!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *