‘কেন্দ্রের উচিত নতুন কৃষি আইন প্রত্যাহার করে নেওয়া, মত প্রকাশ বিশিষ্ট অর্থনীতিবিদ অভিজিৎ বন্দ্যোপাধ্যায়ের

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : কেন্দ্রীয় সরকারের উচিত নতুন কৃষি আইন প্রত্যাহার করে নেওয়া, এমনই মত প্রকাশ করলেন নোবেলজয়ী বিশিষ্ট অর্থনীতিবিদ অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়ের। অভিজিৎ বন্দ্যোপাধ্যায় আরও মনে করেন এই আইনের ভালো-মন্দের বিষয়টি নিয়ে পুঙ্খানুপুঙ্খ আলোচনা সংসদে যতদিন পর্যন্ত না শেষ হয় ততদিনের জন্য নতুন এই আইন সাময়িকভাবে হলেও প্রত্যাহার করে নেওয়া উচিত বলেও।

নোবেলজয়ী অর্থনীতিবিদ অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায় এবার কেন্দ্রকে ফের একবার কাগড়ায় তুললেন নতুন এই কৃষি আইন নিয়েও। করোনাকালে আগে সুনিশ্চিত করতে হবে সাধারণ মানুষের অর্থনৈতিক নিরাপত্তার দিকটিইও, এমনটাই মত নোবেল জয়ী এই অর্থনীতিবিদের। সম্প্রতি অভিজিৎ বন্দ্যোপাধ্যায় সর্বভারতীয় একটি সংবাদমাধ্যমে তার প্রতিক্রিয়া জানান নতুন এই কৃষি আইন নিয়েও।

সেই তিনি সংবাদমাধ্যমকে এও বলেন, ‘‘এখনও দেশে চলছে অতিমারীর মতো পরিস্থিতি। মনে করি না এমনকি ঠিক এই সময়ে এই আইন কার্যকর করাটা উচিত হবে বলেও। অর্থনৈতিকভাবে দুর্বল হয়ে পড়েছেন অনেকেই। একইসঙ্গে কৃষকরা এও বুঝতে পারছেন না, নতুন আইনের পর কীভাবে নির্ধারণ হবে তাঁদের উৎপাদিত ফসলের দাম। সাধারণ মানুষের মধ্যে নিরাপত্তাহীনতা তৈরি হচ্ছে মূলত অর্থনৈতিক অনিশ্চয়তা থেকেই।’’ এদিকে কৃষকরাও অনড় নয়া কৃষি আইন বাতিলের দাবিতে। কেন্দ্রীয় সরকার আইনে সংশোধনী আনা প্রস্তাব দিলেও তাতে কৃষক সংগঠনগুলির কোনও সায় নেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *