দেশের অর্থনীতি চাঙ্গা করতে প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের তিন দাওয়াই

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং করোনার জেরে দেশের অর্থনৈতিক ক্ষেত্রে তৈরি সংকটের দায় চাপালেন বর্তমান কেন্দ্রীয় সরকারের ওপরই। প্রাক্তন প্রধানমন্ত্রী এও মনে করেন ভারতের ক্ষেত্রে এই আর্থিক সংকট মানুষের সৃষ্টি বলেও।একইসঙ্গে মনমোহন সিং তোপ দেগেছেন হঠাত্‍ করে দেশে লকডাউন ঘোষণা ও তার প্রয়োগ নিয়ে মোদী সরকার চরম নির্বুদ্ধিতার পরিচয় দিয়েছে বলেও। অর্থনৈতিক সংকট থেকে ঘুরে দাঁড়াতে বিশিষ্ট এই অর্থনীতিবিদ তিনটি পরামর্শও দিয়েছেন ।

প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং একটি সাক্ষাত্‍কার দিয়েছেন সংবাদমাধ্যম বিবিসি-কে । সেখানেই আর্থিক সংকট ঘোঁচাতে মনমোহন সিং পরামর্শ দিয়েছেন প্রথমেই গরিব মানুষের হাতে অবিলম্বে টাকার জোগান দেওয়ার জন্য। বহু গরিব মানুষ অর্থনৈতিকভাবে চরম ক্ষতিগ্রস্ত হয়েছেন করোনা পরিস্থিতির জেরে কাজ হারিয়ে। এই অবস্থা থেকে তাঁদের কিছুটা সুরাহা দিতে মনমোহন সিংয়ের পরামর্শ তাঁদের হাতে নগদ টাকার জোাগান দেওয়া হোক। করোনা পরিস্থিতিতে ক্ষতির মুখে পড়েছেন এমনকি ব্যবসায়ীরাও। প্রাক্তন প্রধানমন্ত্রী আরও মনে করেন ব্যবসায়ীদের জন্য সরকারি লোন-প্রকল্পের প্রয়োজনীয়তা রয়েছে বলেও। দেশের ছোট-বড় প্রায় সব ব্যবসায়ী ব্যাপক ক্ষতির মুখে পড়েছেন করোনার সংকটের জেরে।

প্রাক্তন প্রধানমন্ত্রী কেন্দ্রকে একহাত নিয়েছেন করোনা মোকাবিলায় দেশজুড়ে হঠাৎ করে লকডাউন ঘাষণা করা নিয়েও । এবিষয়ে তিনি জানান, ‘লকডাউন প্রয়োজন থাকলেও ঠিক হয়নি হঠাত্‍ করে সেটা ঘাষণা করা। দেশের মানুষ ভয়ঙ্কর যন্ত্রণার মুখে পড়েছন আচমকাই লকডাউন ঘোষণা হওয়ার কারণে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *