দেশের সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকায় কলকাতা ও যাদবপুর বিশ্ববিদ্যালয় উঠে এল প্রথম দশে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কোলকাতা নিউজ : কেন্দ্রীয় মানব সম্পদ উন্নয়ন মন্ত্রক দেশের সেরা শিক্ষা প্রতিষ্ঠান গুলির তালিকা প্রকাশ করে আসছে বিগত বেশ কয়েক বছর ধরে। যার নাম হল “ন্যাশনাল ইনস্টিটিউট রাঙ্কিং ফ্রেমওয়ার্ক।” এই ফল প্রকাশিত হয় বিভিন্ন জিনিসের ভিত্তিতে, যেমন- পড়ানোর গুণগতমান, গবেষণার মান, জনসাধারণের কাছে শিক্ষা প্রতিষ্ঠান সম্পর্কে ধারণা সহ মোট পাঁচটি মাপকাঠিতে।

অনলাইনে এই লিস্ট প্রকাশ করেন কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রী রমেশ পোখরিয়াল। সেখানে দেখা গিয়েছে দেশের সেরা শিক্ষা প্রতিষ্ঠানগুলির মধ্যে কলকাতা, যাদবপুর এবং আইআইটি খড়গপুর রয়েছে প্রথম ১৫-তে। অন্যদিকে উল্লেখযোগ্য ব্যাপার হল, এই বছর কলকাতা ও যাদবপুর বিশ্ববিদ্যালয় ১১ ও ১২ নম্বর স্থান দখল করেছে দেশের সেরা শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে।

অন্যদিকে দেশের সেরা বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে যাদবপুর বিশ্ববিদ্যালয় পঞ্চম এবং কলকাতা বিশ্ববিদ্যালয় সপ্তম স্থানে রয়েছে। এই বিষয়ে কলকাতা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সোনালী চক্রবর্তী বন্দ্যোপাধ্যায় বলেছেন, “যে কোনও সাফল্যের মতো আমাদের অনুপ্রাণিত করবে এই সাফল্যও।”

এছাড়াও গৌরবময় এই ঘটনার পরিপ্রেক্ষিতে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সুরঞ্জন দাস বলেন, “এই সাফল্যে অনেক খুশি আমরা। আমার বিশ্ববিদ্যালয়ের সব অধ্যাপক,শিক্ষক, গবেষক, ছাত্রছাত্রীদের আমি অভিনন্দন জানাই। সেরা দশটি বিশ্ববিদ্যালয়ের মধ্যে রাজ্যের দুটি বিশ্ববিদ্যালয়ের স্থান পাওয়া এটাই প্রমাণ করে যে উন্নয়নের দিকে ক্রমশ এগোচ্ছে রাজ্যের শিক্ষাব্যবস্থার মান ।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *