মোমবাতি চড়া দামে বিক্রি হচ্ছে ঝড়ের পূর্বাভাস পেয়ে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : ঝড়, লোডশেডিং, মোমবাতি, লন্ঠন। আজও মানুষের মনে চিরাচরিত দৃশ্য ফুটে ওঠে শব্দগুলো শুনলে। শুভ দিনের উদযাপন শুধু মাত্র নয়। এখনও বহু মানুষ জরুরি অবস্থা মানেই হাতের কাছে মোমবাতি রাখার কথা ভাবেন। ইয়াস আরও একবার সকলকে সেকথাই স্মরণ করিয়ে দিল। মোমবাতি শেষ শোনা যাচ্ছে বাজারে ঢু মারলেই। কোথাও যদিও বা পাওয়া যাচ্ছে, তাও আবার সেসব চড়া দামে বিক্রি হচ্ছে। ঝড়ের আভাস পেয়ে গত দু দিনের মধ্যেই মোমবাতি সঠিক মূল্যের চেয়ে দ্বিগুণ দামে বিক্রি হচ্ছে।

ক্রেতারা জানাচ্ছেন, দীর্ঘদিন লোডশেডিং ছিল আমপানের পরেও। যে কারণে ফুরিয়ে যাচ্ছিল ইমার্জেন্সি আলোর ব্যাটারিও। ইয়াস আছড়ে পড়ার আগে তাই তাঁরা ব্যাটারি, মোমবাতি, এগুলো তড়িঘড়ি করে কিনে রাখছেন। অন্যদিকে বহু দোকানের মালিক জানাচ্ছেন, মোমবাতি বিক্রি হয় সাধারণত কালিপুজো, দীপাবলির সময়। তাছাড়া মানুষ কিছু কেনেন বছরে টুকটাক পুজোর জন্য। কিন্তু প্রতিবছর এই ঝড়ের আগে মোমবাতির চাহিদা হু হু করে বাড়ছে। অনেক সময় দোকানে এত মোমবাতি মজুত করাও থাকে না।অনেকে এসে ফিরেও যান।যখন উত্‍পাদন নেই অথচ চাহিদা বাড়ছে, তখন অনেকে দাম চড়িয়ে সেগুলো বিক্রি করেন।

মোমবাতি তৈরির কারখানার মালিকরা অন্যদিকে জানাচ্ছেন, আধুনিক যুগে আলোর নানা ব্যবস্থা থাকলেও মোমবাতির কথা মানুষ যে ভাবছেন তাঁদের এটা ভাল লাগছে। কিন্তু চাহিদা অনুযায়ী সেভাবে এত মোমবাতি কোথাও তৈরি হয় না। তাই জরুরি অবস্থায় প্রয়োজনীয় সামগ্রীর আওতায় মোমবাতি রাখলে, উত্‍পাদনের হার বাড়াতে পারবেন বলেই জানাচ্ছেন তাঁরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *