দুর্দান্ত স্বাদের ‘ডিমের বাদশাহী কারি’তৈরি করে ফেলুনরুটি বা গরম ভাতের সঙ্গে জমিয়ে খেতে, জেনে নিন রেসিপি

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : আমরা প্রায় সকলেই ভালবাসি ডিম খেতে । তাই আপনাদের জন্য নিয়ে এলাম একটি অন্য স্বাদের ডিমের রেসিপি ‘বাদশাহী ডিম’। এবার জেনে নিন বানাবেন কিভাবে-

উপকরণ-

১.ডিম
২.নুন
৩.চিনি
৪.কাঁচা লঙ্কা
৫.কাজু
৬.নারকোল কোড়া
৭.ঘি
৮.তেল
৯.কাশ্মীরি লঙ্কার গুঁড়ো
১০.হলুদ গুঁড়ো
১১.দারচিনি
১২.লবঙ্গ
১৩.এলাচ
১৪.জৈত্রী
১৫.পিঁয়াজ
১৬.আদা
১৭.রসুন
১৮.টক দই
১৯.ধনেপাতা

প্রণালী- প্রথমে সিদ্ধ করে নিতে হবে ১০ টি ডিম । এরপর সেগুলো ছাড়িয়ে একটি পাত্রের মধ্যে নিয়ে ডিম গুলো চিরে দিতে হবে অল্প অল্প করে । এবারে এর মধ্যে ভালো করে মাখিয়ে নিতে হবে ১/৪ চা চামচ কাশ্মীরি লঙ্কার গুঁড়ো, ১/৪ চা চামচ হলুদ গুঁড়ো, ১/২ চা চামচ নুন দিয়ে।

এবার একটা পেস্ট বানিয়ে নিতে হবে একটি মিক্সিং বোলেতে ৮টা কাজু, ২ চামচ নারকোল কোড়া দিয়ে ভালো করে মিশিয়ে নিয়ে ।এবার কড়াইতে ২ টেবিল চামচ তেল গরম করে তার মধ্যে ১ টেবিল চামচ ঘি দিয়ে মিশিয়ে নিতে হবে ভালো করে । এবার ওই তেলের মধ্যে হালকা করে ভেজে তুলে নিন ডিম গুলোকে ছেড়ে। এবার কড়াইতে তিনটে ছোট এলাচ, ৩টে ছোট টুকরো দারচিনি, ৫-৬টা লবঙ্গ, ২টো ছোট টুকরো জৈত্রী, ফড়োন দিয়ে অল্প ভেজে নিয়ে মাঝারি আঁচে ভাজতে হবে তার মধ্যে দুটো বড় পিয়াজ কুঁচো করে দিয়ে। এরপর এর মধ্যে ১ টেবিল চামচ আদা-রসুন বাটা দিয়ে নাড়তে হবে ভালো করে ।

এরপর এর মধ্যে মিশিয়ে দিতে হবে আগে থেকে বানিয়ে রাখা কাজু-নারকোলের পেস্ট এবং ৩ টেবিল চামচ ফেটানো টক দই । এরপর ভালো করে কষিয়ে নিতে হবে স্বাদমতো নুন এবং ১/২ চামচ চিনি দিয়ে । এবার পরিমাণ মতো জল দিয়ে দিতে হবে ভালো করে কষানো হয়ে গেলে। এবার এর মধ্যে আগে থেকে ভেজে রাখা ডিম গুলো দিয়ে তার মধ্যে ৪-৫টা কাঁচা লঙ্কা দিয়ে ফোটাতে হবে ৪-৫ মিনিট। ফোটানো হয়ে গেলে ওপর দিয়ে ধনেপাতা ছড়িয়ে দিয়ে গরম গরম পরিবেশন করুন বাদশাহী ডিম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *