অজান্তেই বিষ খাচ্ছেন প্রতিদিন , ক্রমশ কমে যাচ্ছে বুদ্ধি! আপনার ব্রেন নষ্ট করে দিচ্ছে এই সব খাবার

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : প্রতিদিন কোন খাবার খাচ্ছেন? অজান্তেই খাচ্ছেন বিষ খাচ্ছেন না তো? ভেবে দেখেছেন কখনো? স্লো পয়জনের মত কাজ করছে আপনার মস্তিষ্কে। হ্যাঁ ঠিকই শুনেছেন। কিছু খাবার নষ্ট করে দিচ্ছে ব্রেন। কমছে মনে রাখার ক্ষমতা। যদি রোজ এই কয়েকটা খাবার খেতে থাকেন, তাহলে আপনার বুদ্ধি কমে যাবে। দ্রুত সিদ্ধান্ত নিতে পারবেন না। এই খাবারগুলো কিন্তু আপনার ভীষণ পরিচিত। আপনি হয়তো প্রায়ই সময় খেয়ে থাকেন। বাঁচতে একটু জেনে রাখুন।

বুদ্ধি মেধা মস্তিষ্কের কর্মক্ষমতা অনেকটা নির্ভর করে জিনের গঠনের উপর। আবার কিছুটা নির্ভর করে পারিপার্শ্বিক পরিবেশের উপর। আপনি কিভাবে জীবন কাটাচ্ছেন তার উপর। যার মধ্যে সবথেকে বেশি প্রভাব থাকে খাবারের। পুষ্টিকর খাবার যেমন মস্তিষ্ক সুস্থ রাখে, বুদ্ধি বাড়ায়, তেমনি কিছু খাবার তার উল্টো কাজ করে। যত বয়স বাড়বে দেখবেন আলঝেইমার কিংবা ডিমেনশিয়ার মতো রোগের ঝুঁকি বাড়ছে। কিছু গবেষণা আর বিভিন্ন সংবাদ মাধ্যমে বিশেষজ্ঞদের দাবি অনুযায়ী, নির্দিষ্ট কিছু খাবার যদি আপনি এড়িয়ে চলতে পারেন তাহলে এই বিপদ থেকে বেঁচে যাবেন। আসলে কিছু কিছু খাবারে এমন কিছু উপাদান রয়েছে মস্তিষ্কে মারাত্মক এফেক্ট ফেলে। স্মৃতিশক্তি দুর্বল হয়ে যায়।

এড়িয়ে চলুন উচ্চ গ্লাইসেমিক যুক্ত খাবার। পাস্তা রুটি সাদা ভাত অতিরিক্ত খাবেন না। তার বদলে বেশি করে খান সবুজ শাকসবজি। যদি প্রচুর ভাজাপোড়া খান তাহলে এই অভ্যাস এখনই ত্যাগ করুন। উচ্চ ক্যালরিযুক্ত খাবার মস্তিষ্কের রক্ত সরবরাহকারী নালীর উপর প্রভাব ফেলে। যার কারণে বিষন্নতার ঝুঁকি বাড়তে পারে। অতিরিক্ত অ্যালকোহল জাতীয় পানীয় মানসিক চাপ বাড়ায়। চিনিকে স্বাস্থ্যের শত্রু বলা হয়। চিনি খেতে হবে পরিমিত পরিমাণে। অতিরিক্ত চিনি জাতীয় খাবার মস্তিষ্কের কার্যকারিতা এবং স্মৃতিশক্তিকে প্রভাবিত করে। বিশেষ করে বেকড পণ্য গুলোতে অতিরিক্ত চিনি এবং পরিশোধিত চিনি রয়েছে তা মানসিক স্বাস্থ্যের ক্ষতি করতে ওস্তাদ। কোল্ড ড্রিঙ্কসে কিন্তু প্রচুর পরিমাণে চিনি থাকে। নিয়মিত কোল্ড ড্রিঙ্কস খেলে ডায়াবেটিস এবং হার্টের অসুখ সহ আপনার ব্রেনেও গুরুতর প্রভাব পড়বে। ট্রান্স ফ্যাট জাতীয় খাবার যেমন চিপস তেলেভাজা বার্গার বিরিয়ানি শরীর আর মস্তিষ্ক দুটোর জন্যই খারাপ। বিশেষজ্ঞদের মতে, অতিরিক্ত চর্বিযুক্ত মাংস মস্তিষ্কের কার্যক্ষমতা কমিয়ে দেয়। তাই এছাড়াও বেশি লবণযুক্ত খাবার খাবেন না। এমন খাবার চিন্তাশক্তির ক্ষমতা কমিয়ে দেয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *