অবশেষে মান্যতা নিম্ন আদালতের রায়কেই, ‘খারিজ’ রাহুল গান্ধীর আবেদন, চরম বিপাকে কংগ্রেসের এই নেতা

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : ‘মানহানির মামলায়’ সুরাট দায়রা আদালতেও বড় ধাক্কা রাহুল গান্ধীর। আদালত রাহুল গান্ধীর আবেদন ‘খারিজ’ করে দিয়েছে এবং সেই সঙ্গে ‘মোদী উপাধি’ নিয়ে মন্তব্যের জেরে রাহুল গান্ধী সাজা স্থগিত হবে না বলেও জানিয়ে দেয় আদালত।

সুরাটের একটি দায়রা আদালত কংগ্রেস নেতা রাহুল গান্ধীকে তার ‘মোদী উপাধি’ মন্তব্যের জন্য একটি ফৌজদারি মানহানির মামলায় দোষী সাব্যস্ত করে এবং তাকে দুই বছরের কারাদণ্ড দেয়। এর জেরে সংসদপদ হারান রাহুল গান্ধী। এবার সুরাট দায়রা আদালতের রায়েও হতাশ রাহুল গান্ধী। পরবর্তীতে রাহুল গান্ধীকে স্বস্তি পেতে হাইকোর্টের দ্বারস্থ হতে হবে।

গত ২৩ শে মার্চ, সুরাটের সিজেএম আদালত ‘মোদী উপাধি’ সম্পর্কে ২০১৯ সালে করা মন্তব্যের জেরে মানহানি মামলায় রাহুলকে ৫০৪ ধারার অধীনে দুই বছরের কারাদণ্ডের নির্দেশ দেয়। তবে রায় কার্যকর করতে ৩০ দিনের সময় বেঁধে দেয় আদালত। ২০১৯ সালের লোকসভা নির্বাচনের সময় কর্ণাটকের কোলারে একটি সমাবেশে রাহুল গান্ধী বলেছিলেন, ‘সব চোরেদের পদবী কীভাবে মোদি হতে পারে?’ আদালতের এই সিদ্ধান্তের জেরে কংগ্রেস নেতা জয়রাম রমেশ বলেন,”আইনের অধীনে আমাদের কাছে এখনও সমস্ত বিকল্প পথ খোলা আছে আমরা সেগুলির সদব্যবহার করার কথা ভাবনা করছি”।

এ নিয়ে রাহুল গান্ধীর বিরুদ্ধে মানহানির মামলা করেছিলেন বিজেপি বিধায়ক ও গুজরাটের প্রাক্তন মন্ত্রী পূর্ণেশ মোদি। এদিন সুরাট দায়রা আদালত নিম্ন আদালতের সিদ্ধান্ত স্থগিত করতে প্স্বীকার করে। রাহুল গান্ধী নিন্ম আদালতের রায়ের বিরুদ্ধে সুরাট দায়রা আদালতে একটি আবেদন করেছিলেন যাতে তিনি সাজা স্থগিত হওয়ার আর্জি জানান। বৃহস্পতিবার আদালত রাহুল গান্ধীর সেই আবেদন খারিজ করে দেয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *