এখনও কি ২০০০-এর নোট রয়েছে আপনার কাছে ? বড় বিপদের পূর্বাভাস জেনেনিন রিজার্ভ ব্যাঙ্কে যাওয়ার আগে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : আপনার পকেটে কি ২০০০ টাকার নোট রয়ে গিয়েছে? সেটা বদলাতে গিয়েই বিপদে পড়ছেন আমজনতা। দালালচক্রের খপ্পরে পড়তে হচ্ছে। ২০০০ টাকার নোট রিজার্ভ ব্যাঙ্কের বাইরেই ভাঙিয়ে দিচ্ছে অসাধু চক্র। লাইনে দাঁড়ানো মানুষের কাছ থেকে ২০০০ টাকা নিয়ে, তা ভাঙিয়ে ৩৫০-৪০০ টাকা কমিশন নিচ্ছে চক্র। আর সংবাদমাধ্যমের প্রতিনিধি দেখেই কার্যত উধাও চক্রের কারবারিরা। গ্রাহকরাই বলছেন. সকাল থেকেই রমরমিয়ে চলছিল এই ব্যবসা।

সরকারি নির্দেশিকার পর কলকাতার রিজার্ভ ব্যাঙ্কের শাখার বাইরে পড়ছে নোট বদলানোর লাইন। ২০০০ টাকার নোট জমা দিয়ে খুচরো টাকা নিতে চাইছেন তাঁরা। রিজার্ভ ব্যাঙ্কের সামনেই রয়েছে পুলিশ। কিন্তু তার সামনেই কার্যত সক্রিয় অসাধু ব্যবসায়ীর দল। তাঁরা গ্রাহকদের প্রতিশ্রুতি দিচ্ছেন টাকা বদলে দেবেন, খুচরো দেবেন। আর সেই বাবদ নিজেদের কমিশন রাখছেন।

কেউ ২০০০ টাকা দিলে, তাঁরা দিচ্ছে ১৫০০ টাকা কিংবা ১৭০০ টাকা। তারা বাকি টাকা কমিশন রাখছেন। এরকমই এক ব্যবসায়ীকে ধরেন সংবাদমাধ্যমের প্রতিনিধি। তিনি ক্যামেরা দেখেই কার্যত মুখ লুকিয়ে পালানোর চেষ্টা করছিলেন। চাপ দিতেই পাল্টা প্রশ্ন করেন, “কোথায় ব্যবসা হচ্ছে দেখান তো? কে অভিযোগ করছেন দেখান তো?”

যখন একদিনে এই ঘটনা ঘটছে, তখনই ক্যামেরায় ধরা পড়ল অন্য আরেক এক গ্রাহকের কাছ থেকে নোট নিয়ে খুচরো দিচ্ছেন। রিজার্ভ ব্যাঙ্কের সামনে যাঁরা লাইনে দাঁড়িয়ে রয়েছেন তাঁরা বলছেন, “দীর্ঘক্ষণ দাঁড়িয়ে রয়েছি। চোখের সামনে দেখছি যা হচ্ছে। কেউ কিচ্ছু বলার নেই।”

উল্লেখ্য ,২০০০ নোট বদলানোর জন্য সরকারের তরফে থেকে সময়সীমা দেওয়া হয়েছিল ৩০ সেপ্টেম্বর। পরে ৭ দিন সময়সীমা বাড়ানো হয়। ফলে রিজার্ভ ব্যাঙ্কের সামনে এখন মানুষের লম্বা লাইন। আর তাতেই আরও বেশি করে সক্রিয় হয়ে উঠেছে অসাধু ব্যবসায়ীরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *