অবশেষে স্কুল খুলছে ১৬ই নভেম্বর থেকেই , ক্লাস হবে করোনাবিধি মেনেই, জানিয়ে দিল কলকাতা হাইকোর্ট

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : ১৬ নভেম্বর স্কুল খোলার কথা আগেই জানিয়েছিলেন রাজ্য সরকার। এবার কলকাতা হাইকোর্ট মানত্যা দিলেন রাজ্য সরকারের সেই তারিখেই। অবশেষে কলকাতা হাই কোর্ট জানিয়ে দিল ১৬ নভেম্বর থেকে স্কুল খোলায় আর কোনও বাধা রইল না বলেই । তবে স্কুল খুললেও ক্লাস হবে সম্পূর্ণ করোনাবিধি মেনেই। বৃহস্পতিবার প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব ও রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চে এই মামলারই শুনানি হয়। এ ক্ষেত্রে স্কুল খোলা নিয়ে আদালত বহাল রাখল রাজ্যের জারি করা ২৯ অক্টোবরের নির্দেশই।

রাজ্যের অ্যাডভোকেট জেনারেল সৌমেন্দ্রনাথ মুখোপাধ্যায় বৃহস্পতিবার আদালতকে এও জানান, স্কুল খুলে গিয়েছে দেশের প্রায় সব রাজ্যে। অন্ধ্রপ্রদেশ, চণ্ডীগড়, বিহার, কেরালা, মধ্যপ্রদেশ, মহারাষ্ট্রে স্কুল খুলেছে অনেক আগেই। এ রাজ্যেও অনুমতি দেওয়া হোক স্কুল খোলার জন্যও। এমনকি কোভিড পরিস্থিতির মধ্যে স্কুল খোলার পর কী কী পদক্ষেপ করা হবে এবং কী ভাবে স্কুল চালানো হবে রাজ্য সরকার তা ইতিমধ্যেই সবিস্তারে জানিয়েছে। এদিকে আদালতেও রাজ্য সরকার আরও জানিয়েছে, স্কুলের ১৫ শতাংশ পড়ুয়া উপস্থিত থাকবে নবম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত ক্লাস হলে । প্রতি দিন পড়ুয়াদের কোভিড নিয়ে সচেতন করা হবে ১০ মিনিট করে।আপাতত ক্লাস হবে নবম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্তই।

নবম ও একাদশ শ্রেণির ক্লাস হবে সকাল সাড়ে ৯টা থেকে বিকেল সাড়ে ৩টে পর্যন্ত। সকাল সাড়ে ১০টা থেকে বিকেল সাড়ে ৪টে পর্যন্ত দশম ও দ্বাদশ শ্রেণির ক্লাস হবে। স্কুলগুলিতে যথাযথ করোনা বিধি মেনেই পড়াশোনা চলবে ওই সময়কালে। তবে নবম থেকে দ্বাদশ শ্রেণির ক্লাস চালু হলে অভিভাবক, স্কুল কর্তৃপক্ষ, শিক্ষক সংগঠন কারও কোনও অসুবিধা থাকলে আদালতেও আসতে পারেন তারা। তা ছাড়া ক্লাস চালু করতে কোনও স্কুলের অসুবিধা থাকলে তারাও যোগাযোগ করতে পারবে রাজ্যের সঙ্গেও। কিন্তু কলকাতা হাই কোর্টে একটি জনস্বার্থ মামলা দায়ের হয় পড়ুয়াদের স্বাস্থ্যের কথা চিন্তা করেই। সোমবার এই মামলাটি করেন আইনজীবী সুদীপ ঘোষ চৌধুরী। আদালতে তিনি আবেদন করেন, রাজ্য স্কুল খুলছে করোনা পরিস্থিতির মধ্যেই। অথচ তারা এখনও জানায়নি স্বাস্থ্যের নিরাপত্তা নিয়ে সুনির্দিষ্ট কোনও পরিকল্পনার কথা । এই অবস্থায় পড়ুয়ারা স্কুলে গেলে সম্ভাবনা রয়েছে করোনা আক্রান্ত হওয়ারও। তাই তিনি এই বিষয়ে একটি বিশেষজ্ঞ কমিটি গড়ার দাবিও জানান। তবে আদালত বৃহস্পতিবার খারিজ করে দিয়েছে মামলাকারীর সমস্ত দাবি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *