অবশেষে স্বস্তি তীব্র গরম থেকে! কবে আসবে বর্ষার বৃষ্টি? জানাল আলিপুর আবহাওয়া দফতর

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : তীব্র গরমে পুড়ছে শহর কলকাতা। তবে আর বেশি দিনের অপেক্ষা নয় বর্ষা কবে ঢুকছে জানিয়ে দিল আলিপুর আবহাওয়া দফতর। এদিকে বাংলার কপালে চিন্তার ভাঁজ। তীব্র গরমে এককথায় সাধারণ মানুষ অতিষ্ঠ। এসি কেনার সামার্থ্য নেই অনেকেরই। কিন্তু সকলের একটাই প্রশ্ন বৃষ্টি আসতে আর কতদিন? শরীর, মন ঠাণ্ডা করতে রাজ্যবাসীর দরকার ঝমঝমিয়ে বৃষ্টি। বর্ষা নিয়ে অবশেষে সুখবর দিল আবহাওয়া দফতর।

মূলত পশ্চিম উপকূলে মৌসুমি বায়ু দুর্বল আরব সাগরের তীব্র ঘূর্ণিঝড় বিপর্যয়ের জেরে। বর্ষা আসেনি এমনকি উত্তর-পূর্ব ভারতেও। এদিকে মৌসম ভবনের পূর্বাভাস বলছে আরও ৪৮ ঘণ্টা লাগতে পারে কেরলে বর্ষা ঢুকতে। আগামী ৪৮ ঘণ্টায় বর্ষা ঢুকবে উত্তর-পূর্ব ভারতের কিছু অংশেও। তবে তা এখনও স্পষ্ট নয় বাংলায় কবে বর্ষা ঢুকছে ।

এমনিতেই মে মাসে মৌসম ভবন জানিয়েছিল যে এবারে ১ জুনের বদলে বর্ষা ঢুকতে পারে ৪ জুন। তবে ৪ জুন চলে গেলেও বর্ষা আসার কোনো নাম নেই। আগামী ১০ জুন পর্যন্ত কেরলে ভারী বৃষ্টি হতে পারে। যতক্ষণ না পর্যন্ত এই ঘূর্ণিঝড়ের ফাঁড়া কাটছে, ততক্ষণ কেরালায় বর্ষা প্রবেশ করবে না বলেই আবহাওয়াবিদরা জানাচ্ছেন । এদিকে গাঙ্গেও পশ্চিমবঙ্গ এবং উত্তরবঙ্গেও তাপপ্রবাহ জারি থাকবে বলে জানিয়েছে আইএমডি। বিশেষ করে পশ্চিমের জেলাগুলি এবং দক্ষিণবঙ্গে তীব্র দাবদাহ জারি থাকবে। ১০ তারিখ পর্যন্ত হাওড়া, হুগলি, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া সহ বেশ কয়েকটি জেলায় তাপপ্রবাহের কমলা সতর্কতা জারি করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *