অর্থনীতির চাকা থমকে গেছে করোনার দাপটে , RBI গভর্নরের বড় ঘোষণা ফের ঘুরে দাঁড়াতে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : গোটাদেশ একরকম কাঁপছে করোনার দাপটে। জনজীবনও বিপর্যস্ত এমনকি এই অদৃশ্য ব্যাধির প্রকোপে। এমনকি অতিমারীর হাত থেকেও কোনো রেহাই নেই করোনার বছর ঘুরলেও। এখনও দেশজুড়ে অব্যাহত করোনার সেকেন্ড ওয়েভ । গত একবছর ধরে মূলত দফায় দফায় দীর্ঘ মেয়াদি লকডাউনে অর্থনীতির চাকা একরকম বসে গিয়েছে। নতুন বছর ২০২১ সালের চারমাস ইতিমধ্যে অতিক্রান্ত হলেও মারণ ব্যাধির ছোবল থেকে রেহাই নেই তবুও। আর এই পরিস্থিতিতে ফের দেশের অর্থনীতিকে ঘুরিয়ে দাঁড় করাতে রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়ার গভর্নর শক্তিকান্ত দাস বড় ঘোষণা করলেন।

দেশের করোনা পরিস্থিতিতে সম্পর্কে বলতে গিয়ে আরবিআই (RBI) গভর্নর বলেন, ” মহামারীর কারণে সিদ্ধান্ত নেওয়া হয়েছে মেডিকেল পরিষেবায় তহবিলের শক্তি বাড়াতে ৫০ হাজার কোটি টাকার ‘টার্ম লিকুইড ফেসিলিটি’-র অর্থাৎ অতিরিক্ত নগদ জোগানের। এর ফলে ব্যাংকগুলি বেশি ঋণ দিতে পারবে ২০২২ সালের ৩১ মার্চ পর্যন্ত মেডিকেল পরিষেবা ক্ষেত্রে । এই সুবিধা পাবে এমনকি টিকা নির্মাতা সংস্থা থেকে শুরু করে হাসপাতালগুলিও।”এদিন তিনি আরও জানান, করোনাকালে ব্যাপক মন্দা দেখা দিয়েছে দেশের অর্থনীতিতে । আরবিআই-এর (RBI) এখন একমাত্র উদ্দেশ্যই হল দেশকে আরও সামনের দিকে এগিয়ে নিয়ে যাওয়া করোনা পরিস্থিতি মোকাবিলা করে।

এদিকে করোনার কারণে যেমন মন্দা দেখা দিয়েছে চাকরির বাজারে তেমনই চরম অর্থনৈতিক সংকট দেখা দিয়েছে ব্যবসা বাণিজ্যেও। ব্যবসার বাজার মোটেই ভালো নয় একটানা লকডাউন, নাইট কার্ফু ও অন্যান্য কারণে। এই অবস্থায় আর্থিক ঝুঁকি নিয়ে যেমন নতুন কিছু শুরু করতে চাইছেন না অনেকেই , তেমনই ব্যবসায়ীরাও মানিয়েও নিতে শিখে গিয়েছেন বর্তমান পরিস্থিতির সঙ্গে। এই অবস্থায় ব্যবসায়ীদের ঘাড়ে চাপ কমাতে ঋণ ও অন্যান্য গুরুত্বপূর্ণ সুযোগ সুবিধা দেওয়ার কথাও জানিয়েছেন আরবিআই গভর্নর।এছাড়াও তিনি ঘোষণা করেছেন বড় ব্যবসায়ী, মাঝারি ও ক্ষুদ্র ব্যবসায়ীদের জন্যও ঋণ দেওয়ার কথাও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *