ভারত মরিয়া করোনাকে হারাতে , বায়ুসেনা অক্সিজেন সরবরাহ করছে আকাশ পথে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : এই করোনা পরিস্থিতির মধ্যেও কাজ করে চলেছে ভারতীয় বিমান বাহিনী। ইতিমধ্যেই তারা বিভিন্ন স্থানে চাহিদা মতো পাঠিয়েছে ১৮০টি ফাঁকা ক্রাইয়োজেনিক অক্সিজেন সিলিন্ডার। এই কাজের জন্য বহু এমন বিমান পাঠিয়েছে আইএএফ। সেগুলি করছে অক্সিজেন প্ল্যান্ট, কন্টেনার নিয়ে যাওয়ার কাজ। এই তালিকায় রয়েছে আটটি C-17, চারটি IL-76, ১০টি C-130, ২০ টি An-32 এয়ারক্রাফট এবং Mi-17V5। চিনুক হেলিকপ্টারও এই কাজ করছে। এগুলি আকাশ পথে উড়ে এই কাজ করে চলেছে গত ৩৬০ ঘন্টা ধরে।

C-17 হায়দরাবাদ থেকে ভুবনেশ্বরে নিয়ে গিয়েছে আটটি ক্রায়োজেনিক অক্সিজেন কন্টেনার। দুটো নিয়ে গিয়েছে বিজয়ওয়ারা থেকে ভুবনেশ্বরে। কয়েকটি কন্টেনার গিয়েছে ইয়ালাহঙ্কা থেকে ভুবনেশ্বরে। দুটো গিয়েছে ভোপাল থেকে রাঁচিতে। দুটো গিয়েছে হিন্দন থেকে ভুবনেশ্বরে।চেন্নাইতে ৪৫০টি অক্সিজেন সিলিন্ডার নিয়ে আসা হয়েছে ইউনাইটেড কিংডম থেকে।এরিমধ্যে ৩৭ টন অক্সিজেন নিয়ে এসে পৌঁছায় গ্লোবমাস্টার থ্রি বিমানটি। মাত্র দুবার দাঁড়িয়েছিল এই বিমান। দাঁড়িয়েছিল ব্রেইজ নর্টন ও কায়রোতে। জার্মানির ফ্র্যাঙ্কফুর্ট থেকেও এমন একটি ভারতীয় সেনার বিমান আসে দিল্লিতে।

গত শুক্রবার থেকেই এই কাজ করছে বায়ুসেনার, সি-১৭ বা C-17 এবং আইএল-৭৬ বা IL-76 বিমান। ফিলিং স্টেশন থেকে বিভিন্ন শহরে অক্সিজেন ট্যাঙ্কার নিয়ে উড়ে যেতে দেখা যায় সামরিক মালবাহী বিমানগুলিকেও।ফিরতি পথে ফাঁকা ট্যাঙ্কার ফিলিং স্টেশনগুলিতে তারা পৌঁছে দিচ্ছিল। সেনা বাহিনী জানিয়েছে, তারা এই দায়িত্ব নিয়েছে, কারণ এর জেরে সম্ভব হবে আকাশ পথে গেলে অনেক দ্রুত ভারতের বিভিন্ন রাজ্যে রাজ্যে অক্সিজেন পৌঁছে দেওয়া। এর ফলে ভারতে তৈরি হয়েছে যে অক্সিজেন সংকট , কেন্দ্র এবং সেনা আশা করছে তার সুরাহা হবে বলেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *