আজ ২০ এপ্রিল, বছরের প্রথম সূর্যগ্রহণ! এর বিশেষত্ব কী? ভারতে প্রভাব কতটা পড়ছে ? জেনেনিন

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : আজ ২০ এপ্রিল, বছরের প্রথম হাইব্রিড সূর্যগ্রহণ, আকাশে দেখতে পাওয়া যাবে অপূর্ব এক অগ্নিবলয়। আজ ২০ এপ্রিল সকাল ৭টা থেকে শুরু হয়েছে বছরের প্রথম সূর্যগ্রহণ। সূর্যগ্রহণ, চন্দ্রগ্রহণের সঙ্গে জড়িয়ে রয়েছে নানান প্রচলিত বিশ্বাস এবং ধ্যান-ধারণাও । জ্যোতিষ শাস্ত্র বলছে, বছরের (২০২৩) প্রথম সূর্য গ্রহণে ভাগ্য খুলবে ৪ রাশির। হাতে আসতে চলেছে মোটা অঙ্কের টাকা। সূর্যগ্রহণ চলাকালীন নানা নিয়মের কথা শোনান মা ঠাকুমারাও , যার পিছনে কোনো বৈজ্ঞানিক যুক্তি না থাকলেও প্রচলিত বিশ্বাস অনুযায়ী তা মানুষের মনে গেঁথে রয়েছে। বলা হয় এই সময় নাকি জল গ্রহণ কিংবা খাবার গ্রহণ করা যায় না। কথিত আছে, সূর্য গ্রহণে সূর্য দেবতা বিপাকে পড়েন।

২০ এপ্রিল অর্থাৎ আজ সূর্যগ্রহণ ইতিমধ্যেই শুরু হয়েছে । যদিও এই সূর্যগ্রহণ ভারতে দেখা যাবে না। এই সূর্যগ্রহণ দেখা যাবে অস্ট্রেলিয়া, প্রশান্ত মহাসাগর, পূর্ব ও দক্ষিণ এশিয়া, অ্যান্টার্কটিকা এবং ভারত মহাসাগরে। আজ একটি বিরল দৃশ্য দেখা যাবে, কারণ সূর্য, চাঁদ এবং পৃথিবী সরলরেখায় থাকবে। সূর্যগ্রহণের সময় সকাল সাতটা থেকে দুপুর পর্যন্ত। পণ্ডিতরা বলছেন, ভারতে সূর্যগ্রহণ দেখা না গেলেও সতর্ক থাকা দরকার। এ বছর চারটি গ্রহণ হবে, যার মধ্যে ভারতে মাত্র একটি গ্রহণ দেখা যাবে। এই গ্রহণ অক্টোবরে ঘটবে, যা হবে চন্দ্রগ্রহণ। সূর্যগ্রহণের সবচেয়ে বড় তীর্থ হল কুরুক্ষেত্র। চন্দ্রগ্রহণের সবচেয়ে বড় তীর্থস্থান কাশী। কুরুক্ষেত্রে এর প্রভাব সবচেয়ে বেশি। রাহু যখন দিবাকরকে পীড়িত করে তখন গ্রহণ হয়। তখন কুরুক্ষেত্রে প্রচুর ভিড় থাকে।

সাধারণত তিন ধরনের সূর্যগ্রহণ হয়, আংশিক, পূর্ণ এবং বৃত্তাকার। এবারের সূর্যগ্রহণে আপনি দেখতে পাবেন তিনটি রূপগ্রহণের মিশ্রণ । এই ধরনের সূর্যগ্রহণকে হাইব্রিড সূর্যগ্রহণ বলা হয়। এমন পরিস্থিতি প্রায় ১০০ বছরে একবার হয়। বিশেষ বিষয় হল, হাইব্রিড সূর্যগ্রহণের সময় পৃথিবী থেকে চাঁদের দূরত্ব কমও হয় না। বছরের প্রথম সূর্যগ্রহণ শুরু হয়েছে সকাল ৭টা ৪ মিনিটে এবং চলবে দুপুর ১২টা ২৯ মিনিট পর্যন্ত। সূতক সময় সূর্যগ্রহণের ১২ ঘন্টা আগে শুরু হয়। ভারতে এই গ্রহণ দেখা যাবে না। যার কারণে সূতকের নিয়মও ভারতে প্রযোজ্য হবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *