প্রখর গরমে এমনকি মৃত্যুও পর্যন্ত ঘটতে পারে জলের ঘাটতিতে ! জেনে রাখুন লক্ষণগুলি সম্পর্কে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : তীব্র গরমে শরীরে জলশূন্যতা একটা বড় সমস্যা। জলশূন্যতার কারণে হিটস্ট্রোক থেকে শুরু করে নানান সমস্যা দেখা দিতে পারে। জ্বর, বমি, ডায়রিয়া সহ চলে যেতে পারেন আশঙ্কা জনক পর্যায়ে। গরম থেকে বাঁচতে বিশেষজ্ঞরা তৃষ্ণা না পেলেও বারংবার জল পান করার পরামর্শ দিচ্ছেন। কিন্তু অতিরিক্ত পরিমাণে জল জোর করে খেলে হিতে বিপরীত হতে পারে। তাই আপনার শরীরে ঠিক কতটা জলের প্রয়োজনীয়তা রয়েছে তা জানা অত্যন্ত দরকার। শরীরে জলের স্বল্পতা বা জলশূন্যতার অবস্থাকে চিকিৎসকদের পরিভাষায় বলা হয় ডিহাইড্রেশন । প্রতিদিন একজন সুস্থ প্রাপ্তবয়স্ক মানুষের শরীর থেকে ঘাম, মুত্র, বাষ্পীভবন এবং মলত্যাগের মাধ্যমে জল বেরিয়ে যায়। অতিরিক্ত ঘামের ফলে কিংবা ডায়রিয়ার কারণে শরীরে জলশূন্যতা দেখা দিতে পারে।

জলশূন্যতার লক্ষণ : আপনার শরীরের যে জলশূন্যতা তৈরি হয়েছে তা বোঝার জন্য কয়েকটি লক্ষণ রয়েছে। যদি দেখেন বারংবার তৃষ্ণা বোধ করছেন, তাহলে বিষয়টি অবহেলা করবেন না। অবশ্যই জল পান করুন। মুখ শুকিয়ে গেলে কিংবা হঠাৎ করে শারীরিকভাবে দুর্বল রাখলে একটু নুন চিনির জল খেয়ে নিন। মাথা ঘোরা, বুক ধরফর করা, হঠাৎ করে প্রস্রাব কম হওয়া, হলুদ প্রস্রাব হওয়া, কোষ্ঠকাঠিন্যের সমস্যা কিংবা জ্ঞান হারানো এগুলি সবই জলশূন্যতার লক্ষণ।

জলশূন্যতার বিপদ : অনেকেই শরীরে জলশূন্যতার বিষয়টিকে খুব একটা আমলে নেন না। কিন্তু সাধারণত অন্যান্য ঋতুর তুলনায় গ্রীষ্মকালে এই সমস্যার প্রভাব একটু বেশি থাকে। কারণ এই সময় মানব শরীরে বেশি জলের প্রয়োজন রয়েছে। জলশূন্যতার কারণে ওজন বৃদ্ধি, অকালে বার্ধক্য, শরীরে ক্লান্তি, অবসাদ ভাব, অ্যাজমা বা অ্যালার্জি, ত্বকের নানান সমস্যা, কিডনির গোলযোগ, কোলেস্টেরল বৃদ্ধি, উচ্চ রক্তচাপ, পরিপাকে সমস্যা, কোষ্ঠকাঠিন্য প্রভৃতি সমস্যা হতে পারে।

জলশূন্যতা থেকে বাঁচবেন কীভাবে?

গরমে শরীরকে জলশূন্যতা থেকে বাঁচাতে অবশ্যই ব্যাগে সর্বদা জল রাখুন। স্কুল, কলেজ কিংবা কর্মক্ষেত্র গন্তব্য যাই হোক না কেন ব্যাগে জলের বোতল রাখতে ভুলবেন না। বারংবার জল খান। এই সময় একেবারেই গরম চা কফি পান করবেন না। আসলে এই ধরনের পানীয়তে এক ধরনের উপাদান থাকে যা প্রস্রাবের সাথে শরীর থেকে জলের নির্গমনের পরিমাণ বাড়িয়ে দেয়। তাই চা বা কফির বদলে বেছে নিতে পারেন গরম দুধ, স্যুপ, স্টু। এছাড়াও খেতে পারেন তাজা ফলের রস। শরীরকে জলশূন্যতার হাত থেকে বাঁচাতে প্রচুর পরিমাণে জলের পানে সঙ্গে জলীয় অংশ রয়েছে এমন ফল এবং সবজি একটু বেশি পরিমাণে খান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *