আজ ৭৩তম প্রজাতন্ত্র দিবস পালিত হচ্ছে সমগ্র দেশ জুড়ে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : আজ সমগ্র দেশ জুড়ে পালিত হচ্ছে ৭৩তম প্রজাতন্ত্র দিবস। দিল্লিকে কঠোর নিরাপত্তার আওতায় আনা হয়েছে ৭৩তম প্রজাতন্ত্র দিবস উদযাপনের জন্য। প্রতি বছরের মতো এই বছরও এবারও রাজধানী দিল্লিতে কুচকাওয়াজ সহ এক বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে দেশের গণতন্ত্রকে উদযাপন করতে। এই বছর যেহেতু স্বাধীনতার ৭৫ তম বর্ষ, তাই পালন করা হচ্ছে “আজাদি কা মহোৎসব”ও । দিল্লির রাজপথে মিলিটারির প্যারেড, আকাশে বায়ুসেনার প্রদর্শন , বিভিন্ন রাজ্যের ট্যাবলো যা মূলত বিশ্বের সামনে তুলে ধরে ভারতের বৈচিত্রের মধ্যে ঐক্যকে ।

ন্যাশনাল ওয়ার মেমোরিয়ালে শহিদদের প্রতি শ্রদ্ধা জানিয়েই এবারের প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠান শুরু হল। এদিন সকালেই ইন্ডিয়া গেটের কাছে অবস্থিত ওয়ার মোমোরিয়ালে যান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং সেখানে মাল্যদান করেন শহিদ বেদীতে। রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানের সূচনা করেন জাতীয় পতাকা উত্তোলন করে ।এমনকি দেওয়া হয় ২১টি গান স্যালুটও ।

বায়ুসেনার ৪টি এমআই-১৭ভি৫ হেলিকপ্টার আকাশ থেকে পুস্পবৃষ্টি করে প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানের সূচনাতেই। এদিকে প্রজাতন্ত্র দিবস উপলক্ষে আটারি-ওয়াগা সীমান্তে মিষ্টি বিনিময় করলেন বিএসএফ ও পাকিস্তান সেনাবাহিনীর জওয়ানরা।পুরো অনুষ্ঠানটিই অনুষ্ঠিত হচ্ছে করোনা পরিস্থিতির মধ্যে। তাই এই বছর অনেক কিছুই নতুন নিয়ম লাগু করা হয়েছে। অনেক কিছুই ছোট করে দেওয়া হয়েছে। এসব করার কারণ যাতে কম থাকে ভাইরাস ছড়িয়ে পড়ার সম্ভাবনাও ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *