আপনি কি ব্যবহার করেন Google Chrome? এবার বিশেষ সতর্কবার্তা দেওয়া হল কেন্দ্রের তরফ থেকে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : কম্পিউটার বা ল্যাপটপে যাঁরা ‘গুগল ক্রোম’ ব্যবহার করেন, তাঁদের জন্য এক বিশেষ সতর্কবার্তা দেওয়া হয়েছে ভারত সরকারের তরফ থেকে। ইন্ডিয়ান কম্পিউটার এমার্জেন্সি রেসপন্স টিম-এর তরফ থেকে জানানো হয়েছে ওই অপারেটিং সিস্টেম ব্যবহার করার ক্ষেত্রে বেশ কিছু ঝুঁকি রয়েছে। সরকারি ওই রিসার্চ টিম জানিয়েছে, গুগল ক্রোমের ক্ষেত্রে কিছু ঝঁকি রয়ে যাচ্ছে।

সতর্কবার্তায় বলা হয়েছে, ওই ওএস ব্যবহার করলে কেউ বাইরে সাইবার হানা দিতে পারে। তার জেরে ব্যক্তিগত তথ্য ফাঁস হয়ে যাবে, পাশাপাশি ওই মেশিনে আর কাজও করা যাবে না। ১১৪.০.৫৭৩৫.৩৫০- এই ভার্সানটিতে সবথেকে বেশি সমস্যা রয়েছে বলে জানানো হয়েছে। ফলে এটি ব্যবহার করা বিপজ্জনক হতে পারে।

সাইবার হানা হলে প্রথমত সুরক্ষার অভাব হতে পারে, পাশাপাশি হামলাকারী এমন কোনও কাজ করতে পারে যা কম্পিউটারের জন্য ক্ষতিকর। এমনকী ওয়েব পেজেও ঢুকে পড়তে পারে তারা। তাই নিরাপত্তার স্বার্থে দ্রুত ক্রোমের সংশ্লিষ্ট ভার্সানটি আপডেট করার কথা বলা হয়েছে। 114.0.5735.350- এই ভার্সানে আপডেট করতে হবে। তবেই বাড়বে সিস্টেমের সুরক্ষা।

এছাড়া ইন্টারনেট ব্যবহার করার সময় সতর্ক থাকতে বলা হয়েছে বলে উল্লেখ করা হয়েছে। অপিরিচিত ওয়েবসাইট খোলার আগে সাবধান থাকতে হবে। কোনও অচেনা সূত্র অর্থাৎ মেইল বা মেসেজে আসা কোনও লিঙ্ক না খোলাই ভাল। এছাড়া অ্যান্টিভাইরাস সফটওয়্যার ব্যবহার করতে হবে। নিয়মতি সফটওয়্যার অ্যাপ্লিকেশনগুলি আপডেট করতে হবে। এছাড়া সাইবার নিরাপত্তা সম্পর্কে মানুষকে সচেতন করতে সিইআরটি বিশেষ উদ্যোগ নিয়েছে ১ থেকে ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *