আয় কমছে জোকা থেকে তারাতলা মেট্রো রুটে! যাত্রীরা ক্রমশ হারাচ্ছেন এমনকি তাদের উৎসাহ

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : ২০২২ সালের ৩০ ডিসেম্বর বাংলার প্রথম বন্দে ভারত এক্সপ্রেসের সঙ্গেই জোকা-তারাতলা মেট্রোর পরিষেবার উদ্বোধন করা হয় সুদীর্ঘ ১২ বছরের অপেক্ষার অবসান ঘটিয়ে। এমনকি এমনটাই মনে করা হয়েছিল এই মেট্রো রুট চালু হলে বেহালাবাসী স্বস্তি পাবেন বলেও । প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে জোকা-তারাতলা মেট্রোর উদ্বোধন করেন। কিন্তু পরিষেবা শুরু হওয়ার কয়েক দিনের মধ্যেই কার্যত মাথায় হাত মেট্রো রেলের। কারণ প্রতিদিন আয় এর সংখ্যা ক্রমশ নিচের দিকে নামছে। যা চিন্তার বড় কারণ হয়ে দাঁড়িয়েছে।

জোকা থেকে তারাতলা মেট্রো চলাচল করেছে সোম থেকে শুক্রবার পর্যন্ত অর্থাৎ পাঁচ দিন । দিনে মোট বারোটি মেট্রো চলাচল করছে এই রুটে। আপলাইনে ছয়টি মেট্রো এবং ডাউন লাইনে মোট ছয়টি মেট্রো। জনসাধারণ এই পরিষেবা পাচ্ছেন সকাল দশটা থেকে শুরু করে সন্ধ্যা ছ’টা পর্যন্ত। কিন্তু প্রথম দিনে যে উৎসাহ যাত্রীদের মধ্যে লক্ষ্য করা গিয়েছিল বিগত পাঁচ দিনে অনেকখানি কমে এসেছে এমনকি সেই উৎসাহ। আর তাঁর প্রমাণ দিচ্ছে সোম থেকে শুক্র পর্যন্ত জোকা তারাতলা মেট্রো রুটের টিকিট বিক্রির সংখ্যা।

মেট্রো কর্তৃপক্ষ সূত্রে পাওয়া তথ্য অনুযায়ী, চলতি সপ্তাহের প্রথম দিন অর্থাৎ সোমবারে আয় হয় প্রায় ৭২ হাজার টাকা। মঙ্গলবার পাঁচ হাজার থেকে তিন হাজারের ঘরে নেমে আসে যাত্রী সংখ্যা। আয় হয় ৪৪ হাজার টাকা । বুধ, বৃহস্পতি এবং শুক্রবার এই তিন দিনই যাত্রী সংখ্যা ছিল আড়াই হাজারের মতো কিংবা তার থেকে কিছুটা বেশি । স্বাভাবিকভাবেই আয়ের পরিমাণও তেমনি কমে আসে । ওই তিন দিনে এই রুটে আয় হয় ৩৬,৫০০ টাকা, ৩৩,০০০ টাকা এবং ৩৬,২০০ টাকা।

যদিও কলকাতা মেট্রো রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক একলব্য চক্রবর্তী এই প্রসঙ্গে জানান, ধীরে ধীরে যাত্রীসংখ্যা বাড়বে যখন জোকা থেকে মোমিনপুর পর্যন্ত যখন মেট্রো পরিষেবা শুরু হবে তখন। এই বিষয়টি নিয়ে যথেষ্ট আশাবাদী মেট্রো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *