ক্রমশ প্রবল বেগে ধেয়ে আসছে কালবৈশাখী, দোসর শিলাবৃষ্টি! জলে ভাসবে বাংলার এই জেলাগুলি

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : ১৪ই মার্চ মেঘলা আকাশ বাংলার বেশিরভাগ জেলাতেই। এমনকি রোদের তেজ নামমাত্র। আলিপুর হাওয়া অফিস বলছে, এই দিন বৃষ্টিতে ভিজবে বেশ কয়েকটি জেলা। পাশাপাশি কালবৈশাখীও ধেয়ে আসছে প্রবল বেগে। গত দুই সপ্তাহ বাংলার আবহাওয়া একটু অন্যরকম ছিল। দুপুরের দিকে যেমন চড়া রোদ ছিল , আবার রাত নামতেই হালকা হালকা ঠান্ডা। এদিকে আবহাওয়া দফতরের সূত্র অনুযায়ী, রাজ্যে ঝড় বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে মঙ্গলবার থেকেই । পাশাপাশি শিলাবৃষ্টির সঙ্গে থাকবে দমকা ঝড়ো হাওয়া।

শনিবার থেকে বদলে যেতে পারে দক্ষিণবঙ্গের আবহাওয়া। শনিবার থেকে সোমবার পর্যন্ত দক্ষিণবঙ্গের বেশিরভাগ জেলাতেই ঝড়ো হাওয়ার সঙ্গে বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে। অপরদিকে ঝাড়খন্ডে অবস্থান নিম্নচাপ অক্ষরেখা, যার কারণে সক্রিয় ঘূর্ণাবর্ত তৈরি হতে পারে। বঙ্গোপসাগর থেকে ঢুকবে প্রচুর জলীয় বাষ্প। এক্ষেত্রে ঝড়ো হাওয়া কোথাও কালবৈশাখীর রূপ নিতে পারে, আবার কোথাও বা বিক্ষিপ্ত ভাবে শিলাবৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে।

এদিকে মঙ্গলবার থেকে শিলাবৃষ্টি আর হালকা ঝড়ো হাওয়ার সম্ভাবনা রয়েছে দক্ষিণবঙ্গের পাশাপাশি উত্তরবঙ্গে। উত্তরবঙ্গে মঙ্গলবার এবং বুধবার ঝড়, বৃষ্টি আর শিলা বৃষ্টি হতে পারে। সেই সাথে থাকবে দমকা ঝড়ো হাওয়া। এক্ষেত্রে বেশি ভুগবে দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি এবং কোচবিহার। আপাতত আগামী ২৪ থেকে ৪৮ ঘণ্টা পর্যন্ত কলকাতা বৃষ্টির দিক থেকে নিরাপদে রয়েছে তবে বৃহস্পতিবার থেকে আবহাওয়ার পরিবর্তন হবে। বৃহস্পতিবার থেকে শনিবারের মধ্যে কলকাতাতে ঝড় বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *